Dr. Neem on Daraz
Victory Day

করোনা বিষয়ে অনলাইন সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১২, ২০২০, ০৬:৫৭ পিএম
করোনা বিষয়ে অনলাইন সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

ঢাকা : ‘জার্নালিষ্ট অ্যায়ারনেস অনলাইন ওরিয়েন্টেশন অন করোনা ভাইরাস’ বিষয়ে দেশের ৫শ’ সাংবাদিককে এক অনলাইনে প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)। ৯ জুলাই চট্রগ্রামে কর্মরত ২৫ জন সাংবাদিকের অংশ গ্রহণে এই কর্মসূচী শুরু হয়।  

করোনার কারণে বাংলাদেশ সহ বিশ্বজুড়ে ভয়ানক পরিস্থিতি সস্পর্কে  সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য তুলে ধরার ব্যাপারে গণমাধ্যমের একটি বিশেষ ভূমিকা রয়েছে। আর তাই, সাংবাদিকদেরকে করোনা বিষয়ে কিছুটা ধারণা দিতে এই প্রশিক্ষন দেয়া হচ্ছে। যাতে তারা পেশাগত দায়িত্ব পালনকালে করোনা সম্পর্কে মানুষের কাছে সঠিক তথ্য তুলে ধরতে পারেন।

এই অনলাইন প্রশিক্ষণ কোর্সটি যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর সহযোগিতায় ব্রেকথ্রু অ্যাকশন প্রকল্পের অংশ হিসেবে তৈরী করা হয়েছে। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) জুলাই-সেপ্টেম্বর-২০২০ এই তিন মাস পর্যন্ত ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ এই ৮ বিভাগের ২০ জেলায় ৫শ’ সাংবাদিককে প্রশিক্ষনের মাধ্যমে এই কর্মসূচী বাস্তবায়নে কার্যক্রম শুরু করেছে।  

এই প্রশিক্ষণ কোর্সটি সামগ্রিক সমন্বয় করছেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব  মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর সহযোগী অধ্যাপক ডা. মোঃ খালেকুজ্জামান, এসবিসিসি এডভাইজার, জন্স হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ডা. ফয়সাল মাহমুদ, আউটরীচ ম্যানেজার এ. এফ. এম. ইকবাল, প্রজেক্ট ম্যানেজার শরীফ হোসেন সাইমুম, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)এর মহাসচিব খায়রুজ্জামান কামাল এছাড়া সার্বিকভাবে কোর্সটি পরিচালনা করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর কমিউনিকেশন কর্মকর্তা সৈয়দ সফি এবং শাপলা রহমান।  

প্রথম পর্যায়ে ৫০০ জন সাংবাদিককে এই প্রশিক্ষণ দেয়া হলেও পরবর্তীতে আরো সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেয়া হবে। 

 

আগামীনিউজ/এসপি

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে