Dr. Neem on Daraz
Victory Day

জাতীয় কোটা ছাড়াই নিয়োগ হবে ৩৫ হাজার প্রাথমিক শিক্ষক


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ৬, ২০২০, ১২:২৪ পিএম
জাতীয় কোটা ছাড়াই নিয়োগ হবে ৩৫ হাজার প্রাথমিক শিক্ষক

ফাইল ছবি

ঢাকাঃ দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় বিপুল সংখ্যক শিক্ষকের পদ শূন্য রয়েছে। এই শূন্যতা পূরণে প্রায় ৩৫ হাজার পদে সহকারী শিক্ষক নিয়োগ দিতে জাতীয় কোটা তুলে দেয়া হয়েছে। তবে অভ্যন্তরীণ কোটা বহাল থাকছে। সোমবার (৫ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্তে এমন তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, সারাদেশে প্রাক-প্রাথমিকে ২৫ হাজার ৩০০ জন শিক্ষক এবং ১০ হাজার শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এ সংখ্যা কম-বেশি হতে পারে। চলতি মাসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে উন্নীত করায় কোটা পদ্ধতি বাতিলের শর্তে অভ্যন্তরীণ কোটা রাখতে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্মতি জানিয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা যায়, দেশে ২৫ হাজার ৩০০ জন প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হবে। আর প্রায় ১০ হাজার শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগ পাবেন। দ্রুত সময়ের মধ্যে এ প্রক্রিয়া শেষ করতে ওয়েবসাইটের আধুনিকায়নের কাজও প্রায় শেষ পর্যায়ে।

সূত্র জানায়, সিদ্ধান্ত অনুযায়ী সব কোটা বাতিল করে দেয়া হয়েছে। এরমধ্যে রয়েছে, মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, আনসার-ভিডিপি, প্রতিবন্ধী এবং জেলা কোটা। এছাড়া প্রাথমিকের সহকারী শিক্ষকদের যোগদানকালে ১৩তম গ্রেড দেয়ায় কোটা বাতিল করা হয়েছে। তবে ৬০ শতাংশ নারী, ২০ শতাংশ পুরুষ ও ২০ শতাংশ পোষ্য কোটা বহাল থাকবে।

এগুলোর মধ্যে প্রতিটিতে ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ের শিক্ষক নিয়োগের জন্য কোটা অনুসরণ করা হবে। চলতি মাসেই প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও সূত্র জানায়।

আগামীনিউজ/আশা

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে