Dr. Neem on Daraz
Victory Day

পেঁয়াজ বীমা সুরক্ষা পাবেন আমদানিকারকরা


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২০, ১১:৩৭ এএম
পেঁয়াজ বীমা সুরক্ষা পাবেন আমদানিকারকরা

ছবি: সংগৃহীত

ঢাকাঃ আমদানিকারকদের সুরক্ষা দিতে পেঁয়াজ বীমা নামে একটি কর্মসূচী গ্রহণ করা হচ্ছে। এতে করে সঙ্কটকালীন সময়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করে কোন ব্যবসায়ী আর আর্থিক ক্ষতির সম্মুখীন হবে না। বীমার আওতায় এসে আর্থিক সুবিধা পাবেন আমদানিকারকরা।

সম্প্রতি মিসর, তুরস্ক, নেদারল্যান্ড এবং চীনসহ আরও কয়েকটি দেশ থেকে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানি করে লোকসান গুনছেন ব্যবসায়ীরা। চট্টগ্রামের পাইকারি মার্কেট হিসেবে খ্যাত খাতুনগঞ্জ এবং বন্দরে আমদানিকৃত পেঁয়াজ পঁচে যাচ্ছে। আমদানিকৃত মূল্যেও বিক্রি হচ্ছে না পেঁয়াজ।

জানা গেছে, পেঁয়াজ বীমার সুযোগ চেয়ে বেশকিছু আমদানিকারক সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেছে। তাদের দাবি, এবার সঙ্কট মেটাতে পেঁয়াজ আমদানি উন্মুক্ত করে দেয়া হয়। এতে করে মুনাফা আসায় মৌসুমী ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানিতে উৎসাহিত হউন। আর এ কারণেই এখন লোকসান দিয়ে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। দাম কমে আসায় অনেক ব্যবসায়ী বন্দর থেকে পেঁয়াজ খালাস করছে না।

তারা বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারকে পেঁয়াজ কেনার অনুরোধ জানিয়েছে। কিন্তু সরকারী বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা টিসিবি সুনির্দিষ্ট প্রতিষ্ঠান থেকে পেঁয়াজ আমদানি করে থাকে। তবে আগামীতে পেঁয়াজ ব্যবসায়ীরা আমদানি করে ক্ষতির সম্মুখীন হলে বীমার আওতায় ক্ষতি পুষিয়ে নেয়ার সুযোগ পাবেন।

এ প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, পেঁয়াজ বীমা নামে একটি কর্মসূচী চালু করা হবে। বীমা কোম্পানিগুলোর সঙ্গে বৈঠক করে এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে। তবে মৌসমুী ব্যবসায়ীদের কখনই হুটহাট করে পণ্য আমদানি করা ঠিক নয়। পেঁয়াজে প্রকৃত ব্যবসায়ীরা নয়, মৌসুমী ব্যবসায়ীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

উল্লেখ্য, আমদানিকৃতটির পাশাপাশি বাজারে এখন দেশী পাতা পেঁয়াজ বিক্রি হচ্ছে। দেশীয় পেঁয়াজের সরবরাহ আছে। এছাড়া আগামী সপ্তাহ নাগাদ নতুন মুড়িকাটা পেঁয়াজ উঠবে কৃষকের ঘরে। সেই পেঁয়াজ বিক্রি হবে বাজারে। উৎপাদন বাড়ানো ও অভ্যন্তরীণ মজুদ বাড়াতে পেঁয়াজের সঠিক ও ন্যায্যদাম নিশ্চিত করার কথা বলছেন সংশ্লিষ্টরা।

এ কারণে পেঁয়াজ আমদানি আগামী কয়েক মাসের জন্য নিরৎসাহিত করা হতে পারে। সঙ্কট বিবেচনায় নিয়ে এবার ৫ শতাধিক ব্যবসায়ী প্রায় ১৮টি দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছিল।

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে