Dr. Neem on Daraz
Victory Day

এক দশকে করদাতা বেড়েছে ৩৫৭ শতাংশ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০, ০৪:০৮ পিএম
এক দশকে করদাতা বেড়েছে ৩৫৭ শতাংশ

ছবি: সংগৃহীত

ঢাকাঃ দেশে গত এক দশকে করদাতার সংখ্যা ৩৫৭ শতাংশ এবং আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা ১২৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর নীতি) মো. আলমগীর হোসেন।

সোমবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে জাতীয় আয়কর দিবস উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে তিনি এ তথ্য জানান।

‘স্বচ্ছ ও আধুনিক কর সেবা প্রদানের মাধ্যমে করদাতা বান্ধব পরিবেশ নিশ্চিতকরণ’ শীর্ষক সেমিনারে মো. আলমগীর হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, ১ দশকে কর জনসংখ্যা করদাতা অনুপাত বেড়েছে ৩১৭ দশমিক ৫৬ শতাংশ, আয়কর খাতে প্রবৃদ্ধি ১৬ শতাংশের অধিক।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, করবান্ধব পরিবেশ নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি। স্বচ্ছ পরিবেশ নিশিত হলে বাড়বে করদাতার সংখ্যা। করবান্ধব পরিবেশ নিশ্চিত করতে আমরা কর হার কমিয়েছি। বিভিন্ন অটোমেশনের মাধ্যমে রির্টান দাখিলের ব্যবস্থা করছি। ভবিষ্যৎ এমন অনেক কার্যক্রম থাকবে।

এদিকে আজ সোমবারই আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। এ বছর সময় আর বাড়ছে না, ৩০ নভেম্বরই শেষ দিন, সময় বাড়ানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম।

গতকাল রোববার এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান বলেন, নির্ধারিত সময়ে যারা আয়কর রিটার্ন দিতে পারবেন না, তারা সংশ্লিষ্ট কর অফিসে আবেদন করতে পারবেন। নির্ধারিত সময়ে রিটার্ন জমা না দেয়ার যৌক্তিক কারণ দেখাতে পারলে তার জরিমানা মওকুফ করা হবে। কমিশনারের কাছে যদি কারণ যৌক্তিক মনে না হয়, তবে তাকে জরিমানা দিতে হবে।

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে