Dr. Neem on Daraz
Victory Day

চমেকে ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদ: জামিন পেলেন মুস্তাকিম


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩, ০৪:০৮ পিএম
চমেকে ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদ: জামিন পেলেন মুস্তাকিম

চট্টগ্রামঃ ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে অংশ নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এলাকা থেকে গ্রেপ্তার সেই মোস্তাকিম জামিন পেয়েছেন। রোববার (১৫ জানুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-২ আদালতের বিচারক মো. অলি উল্লাহ তার জামিন মঞ্জুর করেন।

জামিনের বিষয়টি নিশ্চিত করেছে মোস্তাকিমের আইনজীবী অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান। তিনি বলেন, মানবিক আন্দোলন থেকে গ্রেপ্তার মোস্তাকিমের জামিন আবেদন করা হয়েছিল। আদালতে প্রায় ২০০ আইনজীবী শুনানিতে অংশ নিয়েছেন। শুনানি শেষে আদালত সন্তুষ্ট হয়ে মোস্তাকিমের জামিন আবেদন মঞ্জুর করেছেন।

জানা গেছে, ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে চমেক হাসপাতালে কয়েকদিন ধরে বিক্ষোভ করে আসছিলেন রোগীরা। গত মঙ্গলবার তারা হাসপাতালের প্রধান ফটকের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আন্দোলনকারীদের সড়ক ছেড়ে দিতে অনুরোধ করেন। কিন্তু আন্দোলনকারীরা সড়ক না ছাড়ার ঘোষণা দেন। বাকবিতণ্ডার একপর্যায়ে পাঁচলাইশ থানার ওসি নাজিম উদ্দিন উত্তেজিত হয়ে পড়েন। তিনি নিজের মুঠোফোন বের করে বিক্ষোভকারীদের ভিডিও করেন এবং তাদের পরে দেখে নেবেন বলে হুঁশিয়ারি দেন। এরপর একযোগে সবাই ওসির বিরুদ্ধে হইচই শুরু করেন এবং ভিডিও মুছে ফেলার দাবি জানান। 

গ্রেপ্তার মোস্তাকিমও ওসির সেই মোবাইল সরিয়ে নিতে চেষ্টা করেন। এরই মধ্যে হাতাহাতিতে ওসির মোবাইল মাটিতে পড়ে ভেঙে যায়। এরপর ওসি মোস্তাকিমকে পেটাতে পেটাতে চমেকের প্রধান ফটকের বিপরীতে এপিক হাসপাতালে নিয়ে যান। সেখানেও তাকে আরেক দফা মারধর করা হয়। কিছুক্ষণ পর এপিকের সামনে থেকে আরও একজনকে ওসি ধরে ভেতরে নিয়ে যান। পাশাপাশি অন্যান্য পুলিশ সদস্যরা বিক্ষোকারীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেন। 

একপর্যায়ে একজনকে ছেড়ে দিলেও মোস্তকিমকে গ্রেপ্তার করে থানায় নিয়ে যায় পুলিশ। মোস্তাকিম যখন আন্দোলনে তার মা তখন চমেক হাসপাতালে ডায়ালাইসিস করাচ্ছিলেন। হাসপাতালে থেকেই তিনি শুনেন তার ছেলেকে পুলিশ ধরে নিয়ে গেছে। কান্না করতে করতে তিনি হাসপাতাল থেকে সরাসরি পাঁচলাইশ থানায় চলে যান। সেখানে গিয়েও তিনি পুলিশ কর্মকর্তার মন গলাতে পারেননি।

এরপর ওই দিন রাতে সংঘর্ষের ঘটনায় পাঁচলাইশ থানার উপ-পরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। এতে আসামি করা হয় মোস্তকিমকে। এছাড়া মামলাটিতে অজ্ঞাতনামা ৫০ থেকে ৬০ জনকে আসামি করা হয়। এতে অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা ও কর্তব্য কাজে বাঁধা প্রদানের অভিযোগ আনা হয়।

জানা গেছে, ভারতের প্রতিষ্ঠান স্যান্ডর চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করে। প্রতিষ্ঠানটি এতদিন ধরে সরকারিভাবে প্রতি সেশনে ৫১০ টাকা ও বেসরকারিভাবে ২ হাজার ৭৮৫ টাকা নেওয়া হতো। কিন্তু এখন সেটা বেড়ে সরকারিভাবে ৫৩৫ ও বেসরকারিভাবে ২ হাজার ৯৩৫ টাকা হয়েছে। এরপর কিডনি রোগীরা আন্দোলনে নামেন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে