Dr. Neem on Daraz
Victory Day

চালু হলো ম্যাংগো স্পেশাল ট্রেন


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ প্রকাশিত: জুন ১৩, ২০২২, ০৭:১০ পিএম
চালু হলো ম্যাংগো স্পেশাল ট্রেন

চাঁপাইনবাবগঞ্জঃ আয়ের উদ্দেশ্যে নয়, আমচাষি ও ব্যবসায়ীদের আমের বাজারজাতকরণে সেবা দিতেই চালু করা হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন। আমের জন্য বিখ্যাত অঞ্চল চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহীর আমচাষিরা যাতে খুব সহজেই ও কম খরচে রাজধানী ঢাকায় আম পরিবহন করতে পারেন, সেই উদ্দেশ্যেই প্রধানমন্ত্রী ট্রেনটি চালু রাখার নির্দেশনা দিয়েছেন। এখানে রেল কর্তৃপক্ষের আয় কোনো বিষয় নয়। এই অঞ্চলের আমচাষি ও ব্যবসায়ীরা যতদিন এই ট্রেনে আম পরিবহন করতে চাইবেন, ততদিন ট্রেনটি চালু থাকবে। 

সোমবার (১৩ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর আগে পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম এসব কথা বলেন। এদিন বিকেল ৪টার দিকে চলতি বছরের প্রথম দিন ১২০ ক্যারেট বা ৩০০০ কেজি আম নিয়ে ট্রেনটি রহনপুর রেলস্টেশন থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

শহিদুল ইসলাম আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা গত দুই বছরের ন্যায় চলতি বছরেও চালু হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন। যা প্রতিদিন রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে। আমচাষি ও ব্যবসায়ীদের স্বার্থেই চলতি বছর কিছু দিন পর চালু করা হয়েছে। 

উদ্বোধনের সময় গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন, সাবেক এমপি গোলাম মোস্তফাসহ রেলওয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

রহনপুর রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার মামুন আলী বলেন, রহনপুর থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনটি ছেড়ে পথিমধ্যে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে।

তিনি জানান, আমের মৌসুমে সপ্তাহের ৭ দিনই চলাচল করবে ম্যাংগো স্পেশাল ট্রেন। রহনপুর রেলস্টেশন থেকে বিকেল ৪টায় ছেড়ে রাত পৌনে ২টায় ঢাকার তেজগাঁও স্টেশনে পৌঁছাবে। পণ্য লোড-আনলোড করতে পথিমধ্যে ১১টি স্টেশনে যাত্রা বিরতি নেবে এই ট্রেন। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে কেজিতে ১ টাকা ৩১ পয়সা এবং রাজশাহী থেকে ১ টাকা ১৭ পয়সা। 

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, চলতি বছরে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর আগে রেলওয়ে স্থানীয় প্রশাসন, আমচাষি, ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করেছে। আলোচনায় তারা জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালুর জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে বলেছিলেন। মন্ত্রণালয়ে তা প্রস্তাব করা হয়। কিন্তু কিছু কাজ বাকি থাকায় প্রথম সপ্তাহে ট্রেনটি চালু করা সম্ভব হয়নি।

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে রাজধানীগামী ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালু হয় ২০২০ সালের ৫ জুন। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন করা হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। গত বছর আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার মো. ওবায়দুল্লাহ বলেন, গত দুই বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। চলতি বছরেও আজ (সোমবার) থেকে এ ট্রেনটি আম পরিবহন শুরু করেছে। এই ট্রেনের ফলে খুব অল্প সময়ের মধ্যে ঢাকার বাজারগুলোতে তরতাজা সতেজ আম পৌঁছানো সম্ভব হবে। যানজট ও উঁচু-নিচু জায়গা না থাকায় আমেরও কোনো প্রকার ক্ষতির সম্ভাবনা নেই। 

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা যায়, ম্যাংগো স্পেশাল ট্রেনটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা এলেও ফেরার পথে চাঁপাইনবাবগঞ্জে থামবে না। রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ও আমনুরা থেকে ঢাকা পর্যন্ত প্রায় ৪০০ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আম পরিবহনের ভাড়া ১ টাকা ৩১ পয়সা। 

অন্যদিকে রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমের ভাড়া ১ টাকা ১৭ পয়সা। এই ট্রেনে মোট পাঁচটি বগি রয়েছে। প্রতিটি বগির ৪৩ টন ধারণক্ষমতা রয়েছে। তবে আম ভালো থাকার দিক বিবেচনা করে পাঁচটি বগিতে ১৫০ টনের মতো আম পরিবহন করা হয়। ম্যাংগো স্পেশাল ট্রেনে শুধু আম নয়, শাক-সবজিসহ অন্যান্য ফলমূলও পরিবহন করা যাবে। 

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে