Dr. Neem on Daraz
Victory Day

চুনারুঘাটে কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বাঁশ ও বেত শিল্প


আগামী নিউজ | চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি প্রকাশিত: মার্চ ১২, ২০২২, ১২:৫৮ পিএম
চুনারুঘাটে কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বাঁশ ও বেত শিল্প

হবিগঞ্জঃ জেলার চুনারুঘাটে কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বাঁশ ও বেত শিল্প। রক্ষার্থে বাঁশ ও বেত শিল্প সংরক্ষণ করা অতি জরুরি। এক সময়ের নৃত্য প্রয়োজনীয় এই বাঁশ ও বেতের আসবাবপত্র হারিয়ে যেতে বসেছে। এলাকাজুড়ে গ্রামে গ্রামে গৃহস্থালিরা বাঁশ ও বেতের আসবাবপত্র তৈরী করতেন। ঘর গৃহস্থ কাজে খুব উপকারী, এই বাঁশ ও বেত শিল্প। শিল্পীরা বেতের আসবাবপত্র তৈরী করে বিভিন্ন হাটবাজারে পসরা সাজিয়ে বিক্রি করতেন। এখনো আছে, কিন্তু আগের মতো বেত সামগ্রী, বিভিন্ন আসবাবপত্র তেমন আর নজরে পরেনা৷ এদিকে, পৌরশহরের উত্তর বাজারে প্রতি রবিবার ও বুধবার বাঁশ ও বেতের আসবাবপত্র নিয়ে বিক্রেতারা হাজির হন।

আঃ রশীদ ও সফর আলী নামে বিক্রেতা জানান, কুলা, খাঁচা, ফঁলো, টুকরি, বেঁতের ঝাজরি, ঢোঁল, ছাতা, হুইস্, উফা, ঢরি, ফারং, কোকা, খলই, দুছুইন, পাইকরাইন, উগরা, উরা, পুড়া, হের, টাইল, এঊতসহ বাঁশ ও বেত সামগ্রী নিয়ে বসি। এগুলির মাঝে উরা, দুছুইন, খাঁচা, কুলা, ফঁলো, টুকরির চাহিদা বেশি, অডার পেলে বাকি বেত সামগ্রী সংগ্রহ করে দেয়া হয়।

ক্ষীরোদ সূত্রধর নামে আরেক বিক্রেতা জানান, আগের মতো বেত সামগ্রীতে মানুষের চাহিদা নেই, নিত্য নতুন প্লাস্টিক সামগ্রী ও এলুমিনিয়াম সামগ্রী বাজারে সয়লাবে বেত সামগ্রীতে আগ্রহ কমে গেছে। জাহেদ মিয়া নামে এক ব্যক্তি বলেন, বাঁশ ও বেত শিল্প রক্ষার্থে সংরক্ষণ অতি জরুরি হয়ে দাঁড়িয়েছে। এখন উদ্যোগ না নিলে একসময় হারিয়ে যাবে এ শিল্প।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, আমরা বাঁশ ও বেত শিল্প রক্ষার্থে উদ্যোগ নিয়েছি।

শংকর শীল/এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে