Dr. Neem on Daraz
Victory Day

এইচএসসির ফলাফলে চমকে দিল সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ


আগামী নিউজ | উত্তরাঞ্চল প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০১:৪১ পিএম
এইচএসসির ফলাফলে চমকে দিল সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ

নীলফামারীঃ সৈয়দপুরে মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এবারের এইচএসসি পরীক্ষার ফলাফলেও চমক দেখাল সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ১৫৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১৫২ জন। জিপিএ-৫ পেয়েছে ১৬ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১১, মানবিক বিভাগে ৩ ও ব্যবসায় শিক্ষায় বিভাগ হতে ২ জন জিপিএ-৫ পায়। পাসের হার শতকরা ৯৯ দশকি ৩৫ ভাগ। একজন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ না নেয়ায় তারা শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করতে পারেনি বলে অধ্যক্ষ হাবিবুর রহমান জানান।

২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় অন্য যে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয় সেইসব প্রতিষ্ঠানের নাম হলো, সৈয়দপুর মহিলা ডিগ্রী কলেজ ও সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ।

সৈয়দপুর মহিলা ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ২৬১ জন। পাস করেছে ২৪২ জন। অকৃতকার্য হয়১৯ জন। পাসের হার শতকরা ৯২ দশমিক ৭২। জিপিএ-৫ পেয়েছ এ প্রতিষ্ঠান থেকে ২১ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৯, মানবিক বিভাগে ৯ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩ জন জিপিএ-৫ পায়।

সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ হতে এইচএসসি পরীক্ষায় ১৩৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে থাকলেও চারজন পরীক্ষার্থী ফেল করায় পাস করেছে ১৩১ জন। জিপিএ-৫ পায় ৩ জন। এর মধ্যে মানবিক বিভাগ থেকে ২ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১ জন জিপিএ-৫ পায়। পাসের হারের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে উত্তরাঞ্চলের বনেদি শিক্ষা প্রতিষ্ঠান সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজকেও এবার পেছনে ফেলেছে সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ। এই প্রতিষ্ঠানটি জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ফলাফলের দিক থেকে বরাবরই সমান মান ধরে রাখার চেষ্টা করছে। ২০২১ সালের এসএসসি পরীক্ষায়ও শতভাগ পাস করেছে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

কথা হয় এ প্রতিষ্ঠানের  প্রধান শিক্ষক শফিকুল ইসলামের সঙ্গে। তিনি জানান, শিক্ষকদের সসমন্বয়ের ফলে এইচএসসি পরীক্ষার ফলাফলে চমক সৃষ্টি করা সম্ভব হয়েছে। একই বিষয়ে কথা হয় সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমানের সঙ্গে। তিনি বলেন, শিক্ষক কর্মচারীদের শিক্ষার্থীদের প্রতি একাগ্রতাই এমন চমক সৃষ্টি করা ফলাফল অর্জন হয়েছে।

আগামীনিউজ/এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে