Dr. Neem on Daraz
Victory Day

ঋণ শোধ করেও জেলে ব্যবসায়ী, ক্ষতিপূরণ ও প্রতিকার দাবি


আগামী নিউজ | বেতাগী (বরগুনা) প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২২, ০১:০৮ পিএম
ঋণ শোধ করেও জেলে ব্যবসায়ী, ক্ষতিপূরণ ও প্রতিকার দাবি

অগ্রণী ব্যাংকের বেতাগী শাখা ও ইনসেটে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ব্যবসায়ী নুরুল হক

বরগুনাঃ বেতাগীতে অগ্রণী ব্যাংকের ঋনের টাকা পরিশোধ করেও জেলে যেতে হয়েছে ক্ষুদ্র হোটেল ব্যবসায়ী নুরুল হককে। এ ঘটনায় এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে। স্থানীয় ব্যাংক কর্তৃপক্ষের গাফেলতি ও ভুলে ব্যবসায়ীকে জেলে যেতে হয়েছে বলে অভিযোগ করেছেন স্ত্রী হালিমা বেগম। গত বুধবার সন্ধ্যায় পৌর শহরের শহীদ মিনার এলাকায় তার দোকান থেকে গ্রেফতার করে থানা পুলিশ। 

আইনজীবী বিমান গুহ নক্কু জানিয়েছেন, ডেথ রেফারেন্সের কারণে আদালত বন্ধ থাকায় বৃহস্পতিবার তার জামিন হয়নি। ব্যাংক থেকে তাঁর ঋনের টাকা পরিশোধের প্রত্যায়ন দেওয়া হয়েছে। শুক্র ও শনিবার দু‘দিন সরকারি সাপ্তাহিক ছুঁটি থাকায় তাই আগামী রোববার শুনানি হলে তার জামিন হতে পারে।   

জানা গেছে, ২০১৩ সালে ভোগ্যপণ্য ঋন হিসেবে ১ লাখ টাকা নেন নুরুল হক। দুই হাজার ৩ শত টাকা মাসিক কিস্তি দিয়ে আসছিলেন তিনি। এক পর্যায় কিস্তি দিতে ব্যর্থ হলে ২০১৭ সালে অর্থ ঋন আদালত আইনে গ্রাহক নুরুল হকের বিরুদ্ধে সার্টিফিকেট মামলা হয়। ২০২১ সালের ফ্রেরুয়ারি মাসে ৫৫ হাজার ৫০০ টাকা সন্বয়ের মাধ্যমে ঋন পরিশোধ করেন। সে সময়ে স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধি এর মধ্যস্থতা করেন। মামলাটি তুলে নিতে খরচ বাবাদ ৪ হাজার টাকা শাখা ব্যবস্থাপককে দেওয়া হয়।

নুরুল হকের স্ত্রী হালিমা বেগম অভিযোগ করেন, ঋন পরিশোধ ও  মামলা উত্তোলন খরচ দেওয়ার পরেও অগ্রণী ব্যাংকের বেতাগী শাখা ব্যবস্থাপক মো: শাহ আলমের গাফেলতি ও ভুলের কারণে তাদের এ খেসারত গুনতে হচ্ছে। বিনা অপরাধে তার স্বামীকে জেলে যেতে হয়েছে। সংশ্লিষ্টদের কাছে ক্ষতিপূরণসহ তিনি এর সুষ্ঠু প্রতিকার দাবি করেন।

বেতাগী পৌরসভার কাউন্সিলর আব্দুল মন্নান বলেন, ‘২০২১ সালে ব্যাংকে তিনিসহ আরেক কাউন্সিলরের উপস্থিতিতে সমন্বয় করে ব্যাংকের ঋনের টাকা পরিশোধ করেছেন নুরুল হক। 

বেতাগী থানার অফিসার ইনচার্জ মো: শাহআলম হাওলাদার জানান, ঋন সংক্রান্ত মামলার ওয়ারেন্টভুক্ত আসামী হওয়ায় তাকে গ্রেফতারের পর বরগুনায় কোর্টে পাঠানো হয়েছে।

গাফেলতির অভিযোগ অস্বীকার করে অগ্রণী ব্যাংকের বেতাগী শাখা ব্যবস্থাপক মো: শাহআলম বলেন,‘ এ বিষয় ব্যাংক কর্তৃপক্ষের কোন দায়বদ্ধতা নেই। মামলায় গ্রাহক হাজিরা না দেওয়ার কারনে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

আগামীনিউজ/এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে