Dr. Neem on Daraz
Victory Day

করোনাকালীন দাফন-কাফন ও মানবিক সংগঠন - গাউসিয়া কমিটি


আগামী নিউজ | গাজী জাহাঙ্গীর আলম জাবির, কুমিল্লা জেলা প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৮, ২০২১, ১১:৩৬ এএম
করোনাকালীন দাফন-কাফন ও মানবিক সংগঠন - গাউসিয়া কমিটি

ফাইল ফটো

কুমিল্লাঃ নিষ্ঠুর বাস্তবতার মুখোমুখি সারা দুনিয়া। করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণকারীর লাশ পড়ে আছে, কেউ ছুঁয়েও দেখে না। অসুস্থ বাবাকে পাওয়া যাচ্ছে রাস্তার ধারে। করোনা উপসর্গ আছে বলে মাকে হাসপাতালের গেটে ফেলে সন্তানের পলায়ন। স্ত্রীকে রেখে স্বামীর দৌড়! মানবতার আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠছে । ঠিক তখনই টকশোর টেবিল গরম করে এক কথিত  উপস্থাপিকার  দাবি, করোনায় মৃত্যুবরণকারীদের পুড়িয়ে ফেলা হোক!
 
এ অমানবিক দাবি মানুষের মনে আরো  ভয়ের কারণ হয়ে দাঁড়ালো । তখন সচেতন মানুষের পাশাপাশি একজন  মানবিক বন্ধুর হৃদয়ে রক্তক্ষরণ হল। কী করা যায় মানবতার জন্য, কী করা যায়, ভাবতে ভাবতে চিন্তার বন্দরে নোঙর করলো এক অসাধারণ কনসেপ্ট। আর তা হলো করোনায় মৃতের দাফন-কাফন ও সৎকার কার্যক্রম। এ দুঃসাধ্য কর্মযজ্ঞের  স্বপ্নদ্রষ্টা, হোসাইনী আদর্শে অনুপ্রাণিত, গাউসে পাকের সৈনিক, বরেণ্য গবেষক এডভোকেট সৈয়দ মোছাহেব উদ্দিন বখতিয়ার। যিনি মানবতার সংগঠন গাউসিয়া কমিটির যুগ্ম মহাসচিব ও আহলে সুন্নাত ওয়াল জামায়াত বাংলাদেশের সম্মানিত মুখপাত্র। এ বিদগ্ধ সংগঠকের একটি ফেসবুক ষ্ট্যাটাস (করোনায় মৃত্যুবরণকারীদের দাফন-কাফন করবে গাউসিয়া কমিটি) ক্ষোভ, ভয় ও শঙ্কিত আত্মায় প্রশান্তির সূর্যোদয় ঘটায়। ঘোষণা মাত্রই কাজ শুরু। অবশ্য দরবারে সিরিকোটের দীপ্তিমান সূর্য  পীর সাবির শাহ আরো এক দশক আগে থেকে গাউসিয়া কমিটির কর্মীদের দাওয়াতে খায়ের কার্যক্রমের মাধ্যমে মৃতের গোসল ও দাফন- কাফন বিষয়ে বলে গেছেন।
 
২০২০ সালে শুরুতে করোনা এমন ভয়াবহ আকার ধারণ করেনি। কেউ কেউ বলছিল করোনা বাংলাদেশে আসবে না। আসলেও ভয়াবহ হবে না। কিন্তু দূরদর্শী গাউসিয়া কমিটির মানবিক টিম সেইদিন থেকে প্রস্তুত ছিল। করোনা এখন ভয়ঙ্কর থেকে ভয়ঙ্কর। প্রথম দ্বিতীয় শেষে করোনার এখন চূড়ান্ত ঢেউ চলছে। চারদিকে মৃত্যুর মিছিল। আজ পর্যন্ত এ করোনায় বাংলাদেশে প্রায় ২০ হাজার তাজাপ্রাণ ঝরে গেছে। সংক্রমণের কোনো অন্ত নেই। সারাবিশ্বে একটিই শ্লোগান! ঘরে থাকুন, ঘরে থাকুন এবং ঘরে থাকুন। প্রায় সকলেই যখন ঘরে তখন গাউসিয়া কমিটির মানবিক কর্মীরা স্বাস্থ্যবিধি মেনে দিবা-রাত্রি বাইরে। কী সকাল, কী সন্ধ্যা! বিরামহীন ছুটে চলা।
 
সব চাকরিতে ছুটি আছে। আছে বিশ্রাম। কিন্তু এ মানবিক কাজে ঈদের দিনেও ছুটি নেই। নেই রাতেও বিশ্রাম। ছুটি কেউ দিচ্ছে না তা নয়, বরং বলা চলে এ মানবিক কর্মীরা ছুটি নিচ্ছে না! রমজানে সবাই যখন বাহারি ইফতারের পশরা সাজিয়ে বসে, ঠিক তখন গাউসিয়া কমিটির মানবিক কর্মীরা লাশ দাফন বা অ্যাম্বুলেন্সে রোগী বহন কিংবা অক্সিজেনের বোতল কাঁধে মানুষের জীবনে আলো ফেরাতে ব্যস্ত। ইফতার হিসেবে সামান্য পানিতেই স্বাদ মিটিয়েছিল তারা। রোজামুখে সবাই যখন বিশ্রামে গাউসিয়া কমিটির মানবিক কর্মীরা তখন লকডাউনে কর্মহীন মানুষের ঘরে ঘরে সাহরি ও ইফতার সামগ্রী নিয়ে পাশে দাঁড়াচ্ছিল। সবাই যখন নিজের ঈদ শপিংয়ে ব্যস্ত, ঠিক তখন গাউসিয়া কমিটির কর্মীরা নিজের শপিংয়ের টাকায় অভুক্তের মুখে অন্নদান করে হাসি ফুটিয়েছিল।
 
ঈদুল আজহায় যখন আমরা কোরবানি পশুর গোশতের ঝোলে পিঠা ভিজিয়ে অমৃতের স্বাদ নিয়েছিলাম, ঠিক তখন গাউসিয়া কমিটির মানবিক কর্মীরা মুমূর্ষুর মুখে অক্সিজেন সেবা দিয়ে বাঁচার স্বপ্ন দেখাচ্ছিল।মানবতার পরম বন্ধু গাউসিয়া কমিটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা মানব দরদী এক মহান সংস্কারক যিনি আল্লামা হাফেজ কারী সৈয়দ মুহাম্মাদ তৈয়্যব শাহ নামে সমাদৃত। তিনি প্রিয় নবী (সা.)-এর ৪০তম নুরানি বংশধর। তৈয়্যব শাহ এ নামটিতেই আছে প্রেমের ঝর্ণাধারা। যে প্রেমের মেলবন্ধন সুদূর বাগদাদ হয়ে ঈমানের বাড়ি মদিনা। ইসলামি দুনিয়ায় মুজাদ্দিদে জমান তৈয়্যব শাহর অবদান অনস্বীকার্য। ঈদে মিলাদুন্নবী (দ.)-কে কেন্দ্র করে বিশ্বের সর্ববৃহৎ জশনে জুলুছ, পৃথিবীর বিভিন্ন দেশে মসজিদ, মাদরাসা, খানেকা প্রতিষ্ঠা, কিতাব রচনায় উনি একজন বহুমাত্রিক পীর। ১৯৮৬ সালে এ শতাব্দীর শ্রেষ্ঠ সংস্কারক তৈয়্যব শাহর হাতে প্রতিষ্ঠা লাভ করে আজকের মানবিক গাউসিয়া কমিটি। অবশ্য এ  কাফেলার গোড়াপত্তন আরো বহুদিন আগে। দূর আরবে মরুর দুলাল প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) প্রতিষ্ঠিত হিলফুল ফুজুলের ছায়া সংগঠন গাউসিয়া কমিটি। ফিলফুল ফুজুল প্রতিষ্ঠা করেন প্রিয় রাসূল (সা.) আর গাউসিয়া কমিটি প্রতিষ্ঠা করেন আওলাদে রাসূল (সা.)।
 
তাই উভয় সংগঠনের কার্যক্রমে আছে সুনিপুণ মিল। আরবের বিখ্যাত ওকাজ মেলায় জুয়া খেলাকে কেন্দ্র করে কুরাইশ ও হাওয়াজিন গোত্রের মধ্যে সংঘটিত রক্তক্ষয়ী যুদ্ধ থেকে ফিরিয়ে সকলের মাঝে শান্তি ও সৌহার্দ্য নিশ্চিত এবং সামাজিক ঐক্য, মানুষের সেবা, অসহায়ের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে সমমনা যুবকদের নিয়ে হযরত মুহাম্মদ (সা.) প্রতিষ্ঠা করেছিলেন হিলফুল ফুজুল। যে সংগঠন অন্ধকারাচ্ছন্ন আরব সমাজে জ্যোতি ছড়িয়েছে। গাউসিয়া কমিটি প্রতিষ্ঠার পর থেকে এ যাবৎ কল্যাণমূলক কাজগুলো নিয়ে গবেষণা করলে যেকোনো বিদগ্ধজনের কাছে এ সংগঠন নিঃসন্দেহে হিলফুল ফুজুলের ভ্রাতৃপ্রতিম সংগঠন মনে হবেই। তরিকত জগতের আফতাব গাউসিয়া কমিটি এখন মানবতার আকাশে ধ্রুবতারা।
 
এ সেবা কি শুধু মুসলমানদের জন্য? নারে ভাই, না। এ সেবা সব মানুষের জন্য। হোক না সে লাওয়ারিশ, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান। সকলের তরে গাউসিয়া কমিটির এহসান। গাউসিয়া কমিটির মানবসেবা বিধর্মীদের কাছেও শান্তির বার্তা দেয়। দিন-রাত বিনিময়হীন কর্মে ছুটে চলা। শীত-গ্রীষ্ম-বর্ষা, ঝড়-তুফান, বৃষ্টি-বাদল, আগুন-পানি কোনো প্রতিবন্ধকতা তাদের এ অদম্য ছুটে চলার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে না। যে করোনা রোগী ভয়ের কারণ, সে করোনা রোগীর সেবায় ব্যস্ত গাউসিয়া কমিটি। স্বজনের ফেলে দেয়া ভালোবাসাগুলোকে কুড়িয়ে কাঁধে তুলে শেষ বিদায়ে উপযুক্ত মর্যাদা দিচ্ছে গাউসিয়া কমিটি। আজ আমার বলতে দ্বিধা নেই, গাউসিয়া কমিটি মুসলমানদের মুখ উজ্জ্বল করেছে। হে আল্লাহ এ মানবিক মানুষগুলোকে নিরাপদে রাখুন। উত্তম প্রতিদান প্রদান করুন। হাজার সালাম হে গাউসিয়া কমিটি।
 
এ কাজে গাউসিয়া কমিটির চারটি অ্যাম্বুলেন্সের পাশাপাশি রয়েছে প্রায় তিন হাজার স্বেচ্ছাসেবক। যে ফোন করছে রোগী বহনের জন্য। অ্যাম্বুলেন্স ছুটে চলছে সেদিকে। একটু নিঃশ্বাসের জন্য চারদিকে হাহাকার। একটু অক্সিজেন হলে বেঁচে যায় তাজাপ্রাণ। বাঁচার শেষ অবলম্বন অক্সিজেন নিয়ে হাজির গাউসিয়া কমিটি। গভীর রাতেও রোগীর স্বজনের ফোনে বিরক্ত হন না মানবিক টিমের কেন্দ্রীয় সদস্য মাওলানা আব্দুল্লাহ, মাওলানা এরশাদ খতিবী ও আহসান হাবিব চৌধুরী হাসান। প্রতিদিন ২০ জন মৃত ব্যক্তির লাশ দাফন-কাফনের কাজ করতে হয় তাদের। শুধু মুসলিম নয় হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সম্প্রদায়ের সৎকারও করছে অতি সম্মানের সাথে। এ মানবিক সংগঠনের চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ কমিশনার ও মহাসচিব শাহজাদ ইবনে দিদারের দেয়া তথ্যে জানা যায়, সর্বশেষ ২৮ জুলাই পর্যন্ত চট্টগ্রামে ২ হাজার ৯৮৪ জনসহ সারাদেশে ৩ হাজার ৬৫৬ জন মৃত ব্যক্তির দাফন ও সৎকার সম্পন্ন করেছে গাউসিয়া কমিটি।
 
এদের মধ্যে ৩৭ জন হিন্দু, ৫ জন বৌদ্ধ, ১ জন মারমা, ১ জন খ্রিস্টানসহ মোট ৪৪ জন ভিন্ন ধর্মাবলম্বীও আছে। এছাড়া ৩৮ জন মুক্তিযোদ্ধা, ২৪ জন অজ্ঞাত লাশ এবং ৪ জন কারাবন্দি কয়েদির লাশ দাফন করে সাম্প্রদায়িক সম্প্রীতির জীবন্ত সংজ্ঞা উপস্থাপন করে মানবিক গাউসিয়া কমিটি। এ পর্যন্ত ২১ হাজার ২৬৩ জন করোনা রোগীকে জরুরি অক্সিজেন সেবা দেয়া হয়েছে। অ্যাম্বুলেন্স সেবা দেয়া হয়েছে ৬ হাজার ১৪ জনকে।
 
প্রায় ১২০০০ জনকে দেয়া হয়েছে ফ্রি চিকিৎসাসেবা। প্রতিদিন গড়ে ৪০ জন ব্যক্তিকে ভ্রাম্যমাণ কোভিড-১৯ টেস্ট টিমের সুবিধা দেয়া হচ্ছে। অন্ধের যষ্টি গাউসিয়া কমিটি এ করোনাকালে প্রায় আড়াই লাখ পরিবারকে দিয়েছেন খাদ্য ও অর্থ সহায়তা। সারাদেশে রোপণ করেছে লাখ লাখ গাছের চারা। এছাড়াও সারাবিশ্বে বিস্তৃত গাউসিয়ার গর্বিত কর্মীরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অগণিত মানুষের পাশে দাঁড়িয়ে মানবতার স্বাক্ষর রেখেছেন। ভিন্ন ধর্মাবলম্বীরাও আজ গাউসিয়া কমিটির সামনে শ্রদ্ধাবনত।
 
মানবিক পীর তৈয়্যব শাহ (রহ.)-এর গাউসিয়া কমিটির আলো আজ গীর্জা, মন্দির ও প্যাগোডাকেও আলোকিত করছে। যে আলো সব কালো দূর করে পরিষ্কার বার্তা দিচ্ছে ইসলাম শান্তির ধর্ম। জঙ্গি সন্ত্রাসীদের সাথে ইসলামের দূরতমও সম্পর্ক নেই। আসুন! আমরা নবীজির সাংগঠনিক সুন্নাতকে লালন করি। প্রিয় নবীর হিলফুল ফুজুলের অনুপ্রেরণায় ঐক্যবদ্ধ হয়ে মানুষের কল্যাণে নিজের মেধা-শ্রম ব্যয় করি। তবেই ইসলাম স্বমহিমায় বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে এবং  বলা যাবে আমরাই শ্রেষ্ঠ নবীর গর্বিত উম্মত।
আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে