Dr. Neem on Daraz
Victory Day

উত্তরাঞ্চলে নাপা ট্যাবলেট সংকট: মিলছে না বাড়তি দামেও


আগামী নিউজ | জিকরুল হক, উত্তরাঞ্চল প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৫, ২০২১, ০১:১৯ পিএম
উত্তরাঞ্চলে নাপা ট্যাবলেট সংকট: মিলছে না বাড়তি দামেও

ফাইল ফটো

নীলফামারীঃ ওষুধ কোম্পানি বেক্সিমকো’র তৈরি নাপা ট্যাবলেট উত্তরাঞ্চলের শহর-বন্দর, হাট-বাজারের ওষুধের দোকানে সংকট দেখা দিয়েছে। বাড়তি দামেও মিলছে না ওই ট্যাবলেট। প্যারাসিটামল গ্রুপের এ ওষুধটি সাধারণত জ্বর ও ব্যথার জন্য চিকিৎসকরা রোগীদের দেন।

করোনা ও ইনফ্লুয়েঞ্জা জ্বরের উপসর্গ একই ধরণের হওয়ায় এ ট্যাবলেটের চাহিদা বর্তমান সময়ে বেশ বৃদ্ধি পেয়েছে। আর এই সুযোগকে কাজে লাগিয়েছে ওষুধ কোম্পানি এবং ওষুধের পাইকারি ব্যবসায়ীরা। পক্ষকাল আগে এক পাতার (১০টি) নাপা ট্যাবলেটের খুচরা মূল্য ছিলো ৭ থেকে ৮ টাকা। বর্তমানে ক্রেতাভেদে ১০ থেকে ১৫ টাকা মূল্যে তা বিক্রি হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ওষুধ ব্যবসায়ীরা বলছেন বাড়তি দামে কিনে আনায় বাড়তি মূল্যে বেচতে হচ্ছে। পাইকারি ব্যবসায়ীরা দাম বৃদ্ধি করে দিয়েছে। পক্ষকাল জুড়েই এমন অবস্থা চলছে বলে একাধিক ব্যবসায়ী ও চিকিৎসকদের সাথে কথা বলে জানা গেছে।

কথা হয় প্রবীণ চিকিৎসক দেলোয়ার হোসেনের সঙ্গে। তিনি বলেন নাপা ট্যাবলেট ট্রেন্ড এ পরিণত হয়েছে। সাধারণ মানুষদের মুখে মুখে এ ওষুধের নাম। অসচেতন সাধারণ ব্যক্তিরা একটু মাথা ব্যথা বা জ্বর অনুভব করলেই ফার্মেসি থেকে নাপা ট্যাবলেট কিনে সেবন করে। অনেকে এতে ভালোও হয়ে যায়। বিশেষ করে গ্রামের সহজ সরল মানুষরা এমনটা করে থাকে। এমন মানুষদের অনেকে নাপা ট্যাবলেট কেনার পরামর্শও দেন।

ওই চিকিৎসকের মতে প্যারাসিটামল গ্রুপের অন্যান্য কোম্পানির অনেক নামের ওষুধ বাজারে আছে। কিন্তু রোগীদের সাফ জবাব, ব্যথা ও জ্বরের জন্য নাপা ট্যাবলেট কিংবা নাপা সিরাপ দিতে বলেন। এ জন্য অনেক রোগীকে বোঝাতে সময় লাগে বেশ খানিকটা।

বাজারে নাপা ট্যাবলেটের অপ্রতুলতা ও চড়া দামে বিক্রি করা প্রসঙ্গে কথা হয় বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির কেন্দ্রীয় কমিটির পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান সবুজের সঙ্গে।

তিনি আগামী নিউজকে বলেন, প্রায় তিনমাস ধরে বেক্সিমকো কোম্পানির নাপা ট্যাবলেট ও সিরাপের সরবরাহ কম রয়েছে। চাহিদার তুলনায় কর্তৃপক্ষ এক চতুর্থাংশও সরবরাহ করছে না। বিভিন্ন অজুহাত দেখিয়ে এমনটি করছে বলে তিনি অভিযোগ করেন।

তবে মূল্যবৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, ওষুধ দোকানদার খুচরা মূল্যের চেয়ে বাড়তি মূল্য নিলেই আমরা সম্মিলিত ভাবে ব্যবস্থা নিব অভিযুক্ত ব্যবসায়ীর বিরুদ্ধে। যে কেউ সুনির্দিষ্টভাবে অভিযোগ করলে অতিরিক্ত মূল্য নেয়া ওষুধ ব্যবসায়ীর দোকান বন্ধ করে দেয়া হবে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে