Dr. Neem on Daraz
Victory Day

শিবালয়ে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পে ঠাঁই পেয়েছেন ৪০টি গৃহহীন পরিবার


আগামী নিউজ | নিরঞ্জন সুত্রধর, শিবালয়(মানিকগঞ্জ)প্রতিনিধি প্রকাশিত: জুন ১৯, ২০২১, ১২:২০ পিএম
শিবালয়ে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পে ঠাঁই পেয়েছেন ৪০টি গৃহহীন পরিবার

ছবিঃ আগামী নিউজ

মানিকগঞ্জঃ বিধবা হাসিনা বেগম (৬২)। স্বামী মৃত তাইজুদ্দিন।  তার মাথা গোজার ঠাঁই হিসেবে বসতভিটা টুকুও নেই। গত কয়েক বছর আগে গ্রাস করেছে সর্বনাশা যমুনা নদী।

অভাব অনটন ও নদী ভাঙ্গনে দিশেহারা হাসিনা বছর কয়েক আগে ঠাঁই নিয়েছে শিবালয় উপজেলার তেওতা জমিদার বাড়ির খাস জমিতে। কোন রকম একটি ঝুঁপটি ঘড়ে দুই মেয়েকে  নিয়ে সে বসবাস করে আসছেন। জীবন-জীবিকার জন্য অন্যের বাড়ি কাজ করে চলে মানিকজানের দুঃখের সংসার। এর মধ্যে প্রধানমন্ত্রীর আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় ভুমি ও গৃহহীনদের আবাসন প্রকল্প তালিকায় তাকে অর্ন্তভূক্ত করা হয়েছে। বিধবা হাসিনার ন্যায় ভুমি ও গৃহহীন আরোও ৩৯টি পরিবারের ঠাঁই হয়েছে প্রধানমন্ত্রীর এ আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়ে খুশি হয়েছেন।

শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নের  তেওতা এলাকায় খাস জমির উপর নির্মিত আশ্রয়ন প্রকল্পে প্রতিটি পরিবারের জন্য দুই শতাংশ জমির মধ্যে আধুনিক সুযোগ-সুবিধা সমন্বয়ে একটি পাকা ঘরে রয়েছে দুইটি কক্ষ। সাথে রান্নার ঘর, টয়লেট ও গভীর নলকুপসহ বিদ্যুতের ব্যবস্থা।

আশ্রয় প্রকল্পে ঠাঁই পাওয়া অসহায় ব্যক্তিরা বলেন, আমরা গৃহহীন গরীব মানুষ।  দুই শতাংশ জমি, পাকা ঘর পাবো কখনও স্বপ্নেও ভাবিনি। প্রধানমন্ত্রী আমাদেরকে মাথা গুজার ঠাঁই করে দিচ্ছেন। বৃষ্টি এলে আমরা ঘরে থেকে ভিজে যেতাম। আমাদেরকে  মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা পাকা ঘর করে দিয়েছে। আল্লাহর কাছে দুই তুলে দোয়া করি তাকে যেন আল্লাহ আরোও ভালো রাখেন।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের শেখ বলেন, এরা ইউনিয়নের বিভিন্ন খাস জমি ও রাস্তার পাশে ছাপড়া ঘর তুলে কোন রকমে পরিবার পরিজন নিয়ে অন্যের বাড়ি কাজ কর্ম করে সংসার চালাচ্ছেন। এরা সবাই ঘর পাওয়ার উপযোগী। এদের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুজিব বর্ষ উপলক্ষে ৪০জন গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেওয়ায় আমি আন্তরিক ভাবে অভিনন্দন জানাই।  

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সুদেব রায় জানান, এ প্রকল্পে প্রতিটি ঘর নির্মানের ব্যয় ধরা হয়েছে এক লাখ নব্বই হাজার টাকা। কাঠামোর গুনগত মান ঠিক রেখে ঘরগুলো নির্মান করা হয়েছে।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা জানান, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভুমি ও গৃহহীনদের আবাসন প্রকল্পে শিবালয়ে ৪০টি পরিবারকে ঘর দেওয়া হচ্ছে। গত বৃহস্পতিবার অসহায় দবিদ্রদের মাঝে জমি হস্তান্তর করা হয়েছে। প্রকল্পের কাজ শেষ হয়েছে। আগামী কাল রোববার ২০ জুন মাননীয় প্রধানমন্ত্রী ভিডি কনফান্সের মাধ্যেমে আনুষ্ঠানিক এ আশ্রয়ন প্রকল্প উদ্বোধনের কররেন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে