Dr. Neem on Daraz
Victory Day

মাধবপুর ভুট্টা চাষে সফল কৃষক সোনাবালি


আগামী নিউজ | পিন্টু অধিকারী, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি প্রকাশিত: মে ৫, ২০২১, ০৭:৪২ পিএম
মাধবপুর ভুট্টা চাষে সফল কৃষক সোনাবালি

ছবি: আগামী নিউজ

হবিগঞ্জঃ জেলার মাধবপুর উপজেলায় এবার ইউনিয়নের বিভিন্ন স্থানে ভূট্টা চাষে বাম্পার ফলন সফল হয়েছে। এতে কৃষকের মুখে হাসি ফুটেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার উপজেলার প্রায় সব ইউনিয়নে ১১০ হেক্টর জমিতে ভূট্টার চাষাবাদ করেছে কৃষকরা। 

মাধবপুর উপজেলার বিভিন্ন স্থানে এই ভুট্টা চাষাবাদ করা হয়েছে। তবে বহরা, চৌমুহনী, শাহজাহানপুর, বুল্লা ইউনিয়নের অনেক স্থানে এই ভূট্টা চাষাবাদ বেশি হয়েছে। প্রতি ১ বিঘা জমিতে প্রায় ৫ কেজি ভূট্টার বীজ ব্যবহার করে কৃষকরা।

স্থানীয় কৃষকরা বলছেন, সার ও শ্রমিক মজুরীর দাম সেসময় কিছুটা কম থাকায় এ চাষাবাদ এবার কিছুটা বেশি হয়েছে। উপজেলার বহরা ইউনিয়নের আদর্শ কৃষক মোঃ আব্দুল হাই, হামিদ, মাসুক মিয়া সহ অনেকেই জানান, এবার ভুট্টার বাজার ভাল লাভবান হবে কৃষকেরা।ধানের তুলনায় ভূট্টা চাষ করতে খরচ কম ও ভূট্টা লাভজনক। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালী রংগের পাকা ভুট্টার থোর (শীষ) বিক্রি করা হয় চড়া দামে।

বহরা ইউনিয়নের দূর্বলপুর গ্রামের কৃষক সোনাবালি বলেন, মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে আমাকে বিনা মূল্যে ভূট্টার বিজ দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর স্যার তাপস চন্দ্র দেবের পরামর্শে গতবছরের তুলনায় এইবছর আমি ভূট্টা চাষ করেছি প্রায় ১ বিঘা জমি বেশি চাষ করি। সম্প্রতি ভুট্টা পরিপক্ক হলে পরিবারের লোকজন নিয়ে ফসল সংগ্রহ শুরু করেন। প্রতি মণ ভুট্টার বাজার মূল্য ৯’শ থেকে ১ হাজার টাকা। ভুট্টা ছাড়ানোর পর গাছ জ্বালানী হিসেবেও উত্তম। এগুলো সারা বছর রান্না করেও কিছু বিক্রি করা যায়। আগামী বছর ৫-৬ বিঘা জমিতে ভুট্টার আবাদ করবেন বলে তিনি জানান।

এ বিষয়ে মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা আল মামুন হাসান বলেন, মাধবপুরে ২০১৮-২০১৯ ভূট্টা চাষ হয় ৪০ হেক্টর, ২০১৯-২০২০ চাষ হয় ১০০ হেক্টর, ২০২০-২০২১ ভূট্টা চাষ হয় ১১০ হেক্টর। আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে ভূট্টা চাষ করতে আগ্রহী কৃষকদের মাঝে উন্নত মানের ভূট্টার বিজ বিনামূল্যে দেয়া হয়। 

উপজেলার প্রায় সবকয়টি ইউনিয়নে গত বছরের চেয়ে এবার লাভজনক ভুট্টা চাষাবাদ কিছুটা বেশি হয়েছে। সংশ্লিষ্ট কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা এ লাভজনক চাষাবাদে ঝুঁকে পড়ে। আবহাওয়া অনূকুলে থাকায় এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

আগামীনিউজ/নাহিদ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে