Dr. Neem on Daraz
Victory Day

নওগাঁ মেডিকেল কলেজে আরটি–পিসিআর ল্যাব চালু


আগামী নিউজ | নওগাঁ প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০৯:০০ পিএম
নওগাঁ মেডিকেল কলেজে আরটি–পিসিআর ল্যাব চালু

ছবিঃ আগামী নিউজ

নওগাঁ: নওগাঁ মেডিকেল কলেজে চালু হলো দীর্ঘ প্রতীক্ষিত আরটি-পিসিআর ল্যাব। 

মঙ্গলবার (৩ আগস্ট) বিকেলে আনুষ্ঠানিকভাবে ল্যাবটি উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী ও নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনের সাংসদ সাধন চন্দ্র মজুমদার। আরটি-পিসিআর ল্যাব চালু হওয়ায় এখন থেকেই নওগাঁতেই করোনার নমুনা পরীক্ষা করা যাবে।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ আব্দুর বারী জানান, নওগাঁ মেডিকেল কলেজ কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ২৫০ শয্যাবিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় ল্যাবটি স্থাপন করা হয়েছে। এই ল্যাবেট প্রতিদিন অন্তত ৯৬ জনের করোনার পরীক্ষা করা যাবে। তবে লোকবল বাড়লে পরীক্ষার সংখ্যা আরও বাড়ানো সম্ভব হবে।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে নওগাঁ–৫ আসনের সাংসদ নিজাম উদ্দিন জলিল, নওগাঁ-৬ আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল,  জেলা প্রশাসক হারুন-অর-রশীদ, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, সিভিল সার্জন ও ২৫০ শয্যাবিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক এবিএম আবু হানীফ প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যক্ষ আব্দুল বারী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর আরটি–পিসিআর ল্যাব স্থাপনের অনুমোদন পাওয়া গেলেও বিভিন্ন কারণে এতদিন ল্যাব স্থাপনের কাজ ঝুলে ছিল। এই ল্যাবের গুরুত্বপূর্ণ অংশ বায়োসেপটিক ক্যাবিনেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় ল্যাব উদ্বোধন করা যাচ্ছিল না। তবে মাননীয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ল্যাবের জন্য বায়োসেপটিক ক্যাবিনেট কিনে দিয়েছেন। সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে ল্যাবটি স্থাপন করা হয়েছে।

তিনি আরও জানান, জেলায় প্রায় ৩০ লাখ মানুষ বাস করেন। কিন্তু এখানে আরটি-পিসিআর ল্যাব না থাকায় করোনা পরীক্ষায় বেশ বিড়ম্বনা হচ্ছিল। নওগাঁ থেকে সংগৃহীত নমুনার পরীক্ষা রাজশাহী, ঢাকা ও বগুড়ার বিভিন্ন ল্যাবে করার ফলে ফলাফল পেতে বেশ দেরী হচ্ছিল। তবে এখন আর এই সমস্যা থাকবে না।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে