Dr. Neem on Daraz
Victory Day

বান্দরবানে ম্রো সম্প্রদায়ের মানববন্ধন


আগামী নিউজ | সুজন ভট্টাচার্জ, জেলা প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২০, ০১:৩৩ পিএম
বান্দরবানে ম্রো সম্প্রদায়ের মানববন্ধন

ছবিঃ আগামী নিউজ

বান্দরবানঃ জেলার চিম্বুক পাহাড়ে অবস্থিত জীবননগর চন্দ্র পাহাড়ের পর্যটন কেন্দ্র নির্মানকে কেন্দ্র করে সেনাবাহিনী ও ম্রো সম্প্রদায়কে নিয়ে একটি মহল প্রোপাগান্ডা ও নানা ধরণের মিথ্যা অপপ্রচারে চালানোর অভিযোগে মাববন্ধন করেছে  ম্রো সম্প্রদায়।

আজ মঙ্গলবার বান্দরবান শহরের মুক্ত মঞ্চের সামনে ম্রো সম্প্রদায় এই মানববন্ধন করে।

মানবন্ধনে তারা জানান, বাংলাদেশ সেনাবাহিনী অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বান্দরবানে বসবাসরত ম্রো সম্প্রদায়ের অবকাঠামোগত উন্নয়ন ও জীবনমান উন্নয়নের লক্ষে কাজ করে যাচ্ছে। পার্বত্য এলাকার উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনী আর এন্ড আর হোল্ডিং গ্রুপ এর মাধ্যমে চিম্বুক পাহাড়ে  অবস্থিত জীবননগর চন্দ্র পাহাড়ের আধুনিক পর্যটন কেন্দ্র নির্মানের উদ্যোগ নিয়েছে। এতে কিছু স্বার্থান্বেষী মহল আধুনিক এই পর্যটন কেন্দ্র নির্মানকে কেন্দ্র করে ম্রো সম্প্রদায় ও সেনাবাহিনীর মধ্যে সম্পর্কের অবনতি করার জন্য বিভিন্ন পত্র পত্রিকা ব্যবহার করে অপপ্রচার চালাচ্ছে। 

মানবন্ধনে তারা আরও বলেন, ম্রো সম্প্রদায় ও বাংলাদেশ সেনাবাহিনী যখন সহবস্থানে থেকে কাজ করছে তখন কিছু স্বার্থান্বেষী মহল নিজেদের সুবিধা আদায়ের লক্ষে বান্দরবানের উন্নয়নের ধারাকে ব্যাহত করতে চিম্বুক পাহাড়ে অবস্থিত জীবননগর চন্দ্র পাহাড়ের আধুনিক পর্যটন কেন্দ্র নির্মানকে কেন্দ্র করে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াতে মিথ্যা প্রোপাগান্ডা চালিয়ে ম্রো সম্প্রদায় ও সেনাবাহিনীর মধ্যকার সম্পর্কের অবনতি ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। অপপ্রচার চালানো হচ্ছে এই পর্যটন এলাকায় নাকি ৮০০-১০০০ একর জায়গা দখল করা হচ্ছে যা সম্পূর্ণ ভিত্তিহীন ও বানোয়াট। প্রকৃতপক্ষে উক্ত জমির পরিমাণ মাত্র ২০ একর। এই বিষয়টি নিয়ে বিভিন্ন মিডিয়ায় ১০ হাজার লোকের ভূমিহীন হবার অপপ্রচার চালানো হচ্ছে। যা মিথ্যা ও বানোয়াট। বর্তমানে উক্ত এলাকায় রাস্তা ঘাট, বিদ্যুৎ সংযোগ তথা কোন নাগরিক সুবিধা নেই যা  আধুনিক পর্যটন কেন্দ্র নির্মান হলে এই নাগরিক সুবিধাসহ ম্রো সম্প্রদায়ের কর্মসংস্থানের সৃষ্টি হবে এবং এতে পরিবেশের উপর কোন বিরূপ প্রভাব সৃষ্টি হবে না। 

সেনাবাহিনী ও ম্রো সম্প্রদায়ের মধ্যে সুসম্পর্কের কথা উল্লেখ করে এবং অরাজকতা সৃষ্টিকারী এসব মহলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানিয়ে এসময় বক্তব্য রাখেন মাংসার ম্রো, মংহ্লা ম্রো এবং তাদের সাথে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ত্রিপুরা নেতা জীবন ত্রিপুরা ও পার্বত্য নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক কাজী মুজিবসহ প্রমুখ। 

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে