Dr. Neem on Daraz
Victory Day

গ্যাসের লিকেজ থেকে মসজিদে বিস্ফোরণ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০, ০৭:২৪ পিএম
গ্যাসের লিকেজ থেকে মসজিদে বিস্ফোরণ

সংগৃহীত

নারায়ণগঞ্জের তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিষ্ফোরণের ঘটনায় গঠিত জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির রির্পোট জেলা প্রশাসকের কাছে জমা দেয়া হয়েছে।

বৃহস্প্রতিবার বিকেলে সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের হাতে তদন্ত কমিটির পাচঁ সদস্য উপস্থিত হয়ে আনুষ্ঠানিক ভাবে তদন্ত প্রতিবেদন জমা দেন।


এসময় উপস্থিত ছিলেন তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খাদিজা তাহেরা ববি, অতিরিক্ত পুলিশ সুপার এ টি এম মোশারফ হোসেন, ডিপিডিসির নিবার্হী প্রকৌশলী গোলাম মোরশেদ, ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন, তিতাস গ্যাস ট্রান্সিমিশন কোম্পানীর উপ-মহাব্যবস্থাপক মফিজুল ইসলাম।


জেলা প্রশাশক মো: জসিম উদ্দিন জানান, তদন্ত কমিটি দশ কার্যদিবসে তিতাস গ্যাস, ডিপিডিসি, মসজিদ কমিটিসহ প্রত্যাক্ষদর্শীদের সাথে কথা বলে তদন্ত রির্পোট তৈরি করে জমা দিয়েছেন।

তদন্ত কমিটির রির্পোট ও তাদের দেয়া সুপারিশ বিবেচনা করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। একই সাথে তিনি বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন ঘটনা সর্ম্পকে বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। এতে তিতাস গ্যাসের লিকেজ থেকে গ্যাস নির্গত হয়ে মসজিদের ভেতরে জমা গ্যাস এবং বিদ্যুৎতের স্পার্ক থেকে আগুন ও বিস্ফোরণের সুত্রপাত ঘটে ৩৭ জন দগ্ধ হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩১ জনের মৃত্যু হয়। এছাড়া মসজিদ কমিটির গাফিলতি ছিলো তা তদন্তে উঠে এসেছে।


এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান জানান, তদন্ত তিতাস গ্যাসের লিকেজ, বিদ্যুৎ বিভাগের ত্রুটি, মসজিদ কমিটির গাফলতি, রাজউক এবং মসজিদের সামনের রাস্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গাফলতি রয়েছে তা তদন্তে উঠে এসেছে। তবে তদন্তে বিস্ফোরণের জন্য একক ভাবে কাউকে দায়ি করা হয়নি।

এছাড়া তদন্ত কমিটি এসব রোধে মোট ১৮ টি সুপারিশ করেছে। তার মধ্যে রয়েছে মসজিদ নির্মাণের আগে আর্কিটেট দিয়ে ড্রয়িং ডিজাইন করা, বিদ্যুৎ ও গ্যাস লাইন সমজিদ বা সরকারি প্রতিষ্ঠানে দেয়া ম্যাপ আকারে রাখাসহ সুপারিশ করা হয়েছে।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে