শিক্ষক হৃদয় মণ্ডলের মামলা প্রত্যাহারের আহ্বান আর্টিকেল নাইনটিনের

নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১১, ২০২২, ১০:১৪ এএম

ঢাকাঃ ধর্ম অবমাননার অভিযোগে করা মামলায় মুন্সিগঞ্জের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল জামিন পেয়েছেন। তার জামিনে মতপ্রকাশের স্বাধীনতা ও মুক্তচিন্তা নিয়ে কাজ করা আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন আর্টিকেল নাইনটিন স্বস্তি প্রকাশ করেছে। একই সঙ্গে শিক্ষক হৃদয় মণ্ডলের নামে হওয়া মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

রোববার (১০ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, যে কারণে হৃদয় মণ্ডলকে কারাগারে যেতে হলো তা অত্যন্ত উদ্বেগজনক। এই ঘটনা শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক স্বাধীনতা তথা মুক্তচিন্তা, মত প্রকাশের স্বাধীনতা ও ভিন্নমত চর্চার ধারণাকে হুমকির মুখে ফেলে দিল। এটি দেশের সকল শিক্ষক ও বিজ্ঞানমনস্ক ব্যক্তির মনে ভয়ের পরিবেশ তৈরি করবে। পাশাপাশি ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের প্রতিক্রিয়ায় বোঝা যায়, দেশের শিক্ষা ব্যবস্থায় সহনশীলতা, যুক্তিবোধ তথা ভিন্নমতের প্রতি শ্রদ্ধার বিষয়গুলোতে গুরুত্ব দেয়া হচ্ছে না। যা একটি অন্তর্ভূক্তিমূলক, জ্ঞানভিত্তিক, সহনশীল ও গণতান্ত্রিক সমাজ গঠনের জন্য জরুরি। তাই এ ঘটনাকে একটি সতর্কবার্তা হিসেবে নেওয়া উচিত।

জামিনে মুক্তির পর হৃদয় মণ্ডল ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা, তাকে চাকরিতে পুনর্বহাল এবং তার বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে আর্টিকেল নাইনটিন।

এর আগে, গত ২৩ ও ২৮ মার্চ আদালতে হৃদয় মণ্ডলের জামিন চাওয়া হয়েছিল। সেসময় আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন। শ্রেণীকক্ষে ধর্ম ও বিজ্ঞানের মধ্যে পার্থক্য নিয়ে আলোচনায় ধর্মের অবমাননা করার অভিযোগে তাকে গত ২২ মার্চ গ্রেপ্তার করা হয়। একই ঘটনায় স্কুল কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে। 

জামিনে মুক্তির পর হৃদয় মণ্ডল ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা, তাকে চাকরিতে পুনর্বহাল এবং তার বিরুদ্ধে দায়ের হওয়া মামলাটি প্রত্যাহারের দাবি জানিয়েছে আর্টিকেল নাইনটিন।

এমএম