ইউক্রেন ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৮, ২০২৩, ১২:১১ পিএম

ঢাকাঃ পূর্ব ইউরোপের রাষ্ট্র ইউক্রেন মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তবে তিনি শান্তি প্রয়াসের ওপর জোর দিয়েছেন।

শনিবার (৮ জুলাই) সকালে ইস্তাম্বুলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। ইউক্রেনে রাশিয়ার হামলার ৫০০ দিন অতিবাহিত হওয়ার প্রেক্ষাপটে তুরস্কে সফরে যান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

যৌথ সংবাদ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘ইউক্রেন যে ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য তাতে কোনো সন্দেহ নেই।’ তবে দুই পক্ষের উচিত হবে শান্তি আলোচনায় ফিরে যাওয়া।

সংবাদ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি বিশ্বাস করেন তার দেশ ক্রিমিয়ার ওপর নিয়ন্ত্রণ ফিরে পাবে। এছাড়া ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করার জন্য তুরস্ককে ধন্যবাদও জানান তিনি।

তিনি বলেন, আমরা ক্রিমিয়ার পরিস্থিতি নিয়ে কথা বলেছি। যেটি রাশিয়া এখনও বেআইনিভাবে নিয়ন্ত্রণ করে। যে কোনো ভাবেই আমরা ক্রিমিয়ার ওপর আমাদের নিয়ন্ত্রণ ফিরে পাব।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে শস্য চুক্তি নবায়ন সংক্রান্ত আলোচনা করতে বর্তমানে তুরস্কে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক নিবিড় পর্যবেক্ষণে আছে মস্কোর।

আগামী মঙ্গলবার লিথুনিয়ার ভিলনিয়াসে ন্যাটোর গুরুত্বপূর্ণ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানেই জানা যাবে ইউক্রেন জোটটিতে যোগদানের সুযোগ পাবে কি না। তার আগ দিয়ে কয়েকটি ন্যাটো দেশ সফর করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

বুইউ