ইমরান খানের বিরুদ্ধে ১৪০ মামলা

আন্তর্জাতিক ডেস্ক জুন ১১, ২০২৩, ০৯:০৬ পিএম
ফাইল ছবি

ঢাকাঃ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে প্রকৃত মূল্যের চেয়ে কম দামে জমি কেনার অভিযোগে মামলা করা হয়েছে। রোববার দেশটির দুর্নীতি দমন কমিশন এ মামলা করেছে। এ নিয়ে ইমরান খানের বিরুদ্ধে দায়ের করা মামলার সংখ্যা ১৪০-এ পৌঁছেছে।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ প্রধান ৭০ বছর বয়সী ইমরানের বিরুদ্ধে মামলাগুলির বেশিরভাগই সন্ত্রাসবাদ, জনসাধারণকে সহিংসতায় উস্কে দেওয়া, অগ্নিসংযোগ, ব্লাসফেমি, খুনের চেষ্টা, দুর্নীতি এবং জালিয়াতির সাথে সম্পর্কিত।


রোববার পাঞ্জাবের দুর্নীতি দমন সংস্থা (এসিই) ইমরান খানের বিরুদ্ধে নতুন মামলা দায়ের করেছে। এই মামলায় খানের বোন উজমা খান, তার স্বামী এবং পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী উসমান বুজদারকেও মামলায় আসামী করা হয়েছে।

এসিই বলেছে, ‘খান এবং অন্যান্য সন্দেহভাজনদের বিরুদ্ধে পাঞ্জাবের লাইয়া জেলায় সস্তায় ৬২৫ একর দামী জমি কেনার অভিযোগ রয়েছে। তারা ৬০০ কোটি রুপি প্রকৃত মূল্যের বিপরীতে ১৩ কোটি রুপিতে জমি কিনেছিল।’

এসিই জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তি রাজনৈতিক প্রভাব ব্যবহার করে বহু বছর ধরে সেখানে বসবাসকারী স্থানীয়দের কাছ থেকে এই জমি ‘ছিনিয়ে নিয়েছে।’ রোববার লাহোরের জামান পার্ক এলাকায় উজমা এবং তার স্বামীকে গ্রেপ্তারের জন্য অভিযান চালানো হয়েছিল কিন্তু তারা পালিয়ে যেতে সক্ষম হয়।

এমআইসি