মক্কা-মদিনায় উঠল বিধিনিষেধ,পড়তে হবে মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১৭, ২০২১, ১১:২৫ পিএম
ফাইল ছবি

ঢাকাঃ করোনা সংক্রমণ কমে আসায় প্রথমবারের মতো মুসল্লিদের জন্য পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে সামাজিক দূরত্বের নিয়ম তুলে নেওয়া হয়েছে।

রোববার থেকে মসজিদে কাঁধে কাঁধ মিলিয়ে মুসল্লিরা নামাজ আদায় করছেন। তবে মাস্ক পরা বাধ্যতামূলক রয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এমনটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

করোনা মহামারি শুরুর পর সংক্রমণ নিয়ন্ত্রণে দেশজুড়ে কারফিউ জারি করে সৌদি সরকার। বন্ধ করে দেয়া হয় মসজিদে জামাতে নামাজ আদায়। বিভিন্ন দেশের সঙ্গে সীমান্ত বন্ধের পাশাপাশি স্থগিত করা হয় ওমরাহ পালন। এমনকি পবিত্র হজ পালনও সীমিত করা হয়। গেলো দুই বছর সীমিত পরিসরে কেবল সৌদি আরবে বসবাসরতদের হজ পালনের অনুমতি দেয়া হয়।

বর্তমানে সংক্রমণ কমে যাওয়ায় স্বাভাবিক হয়েছে সৌদি আরবের পরিস্থিতি। রোববার থেকে মুসল্লিদের জন্য পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে সামাজিক দূরত্বের নিয়ম তুলে নেওয়া হয়েছে। এখন থেকে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা।

রোববার ভোর থেকেই পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে জামাতে সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি মুসল্লিদের। তবে সামাজিক দূরত্ব তুলে নেওয়া হলেও, মুখে মাস্ক ও দুই ডোজ ভ্যাকসিন দেওয়া ছাড়া মুসল্লিরা মসজিদে প্রবেশ করতে পারবেন না। এমনকি পবিত্র কা'বাঘর ছোঁয়ার ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, সেটিও বহাল থাকছে।

এদিকে করোনা সংক্রমণ কমায় দেশজুড়ে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। দুই ডোজ ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরা এখন থেকে গণপরিবহনে চড়তে পারবেন। হলে গিয়ে দেখতে পারবেন সিনেমা ও রেস্টুরেন্টে গিয়েও খেতে পারবেন। মাঠে বসে উপভোগ করতে পারবেন খেলা। 

এছাড়া উন্মুক্ত এলাকায় মাস্ক পরার প্রয়োজনীয়তা নেই বলেও জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আগামীনিউজ/শরিফ