সরানো হচ্ছে হ্যাশট্যাগ ‘রিজাইন মোদী’

তথ্য ও প্রযুক্তি ডেস্ক এপ্রিল ২৯, ২০২১, ০৩:২৬ পিএম

ঢাকাঃ সহজ ভাবে বললে যে সব পোস্টে ‘রিজাইন মোদী' হ্যাশট্যাগ রয়েছে সেগুলি আলাদা ভাবে সরিয়ে রাখছিল ফেসবুক। যা নিয়ে বিভিন্ন মহলে সমালোচনার ঝড় ওঠে। অবশেষে বিশ্বব্যাপী বিতর্কের মুখে পড়ে মুখ খুলতে বাধ্য হয় বিশ্বের সর্বাধিক জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। যা নিয়ে জোর চর্চা চলছে বিভিন্ন মহলে।

করোনায় কাহিল ভারত। এদিকে রাজ্য রাজ্য চরমে উঠেছে অক্সিজেন ঘাটতি, নেই বেড, প্রয়োজনীয় ওষুধ। এমনকী টিকা বণ্টনের ক্ষেত্রেও কেন্দ্রের বিরুদ্ধে উঠেছে একাধিক অভিযোগ। এমতাবস্থায় গত কয়েকদিন ধরেই সোশ্যালমিডিয়া অনেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদত্যাগের দাবি তোলেন। জুড়ে দেওয়া হয় 'রিজাইন মোদী’ (পদত্যাগ করুন মোদী) হ্যাশট্যাগ। অভিযোগ কিন্তু সেসবই নেটিজেনদের নজরে আনছিল না ফেসবুক।

এই প্রসঙ্গে সাফাই দিয়ে ফেসবুকের জবাব, সরকারের নির্দেশে নয় ভুলবশত পোস্টগুলি ‘হাইড' হয়ে গিয়েছিল। এখন আবার তা সকলের গোচরে আনা হয়েছে। ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘ভারত সরকারের নির্দেশে নয়, আমরা ভুলবশত সাময়িকভাবে ওই হ্যাশট্যাগ ব্লক করে দিয়েছিলাম। তাই আবারও ব্লক প্রত্যাহার করে নিয়েছি।'

এদিকে গোটা দেশ জুড়েই সোশ্যাল মিডিয়ায় করোনা আক্রান্ত মৃত ব্যক্তিদের সৎকার, অক্সিজেনের আকালের ভয়াবহ ছবি-ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে। সর্বাধিক পোস্ট হচ্ছে ফেসবুকে। তা নিয়ে একাংশের তোপের মুখে পড়েছে মোদী সরকার। তার রেশ ধরেই ‘রিজাইন মোদী' ট্যাগ ব্যবহার করছিলেন অনেকে। সেই দলে র‌য়েছেন চিকিৎসক থেকে বিশিষ্ট জন। সোশ্যাল সাইটেও এই নিয়ে পোস্ট দিয়েছেন তাঁরা।

আগামীনিউজ/জনী