খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করতে হবে: বাকৃবি উপাচার্য

বাকৃবি প্রতিনিধি জুন ৩০, ২০২০, ০৬:৪৭ পিএম
প্রতীকী ছবি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেছেন, বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও নিরাপদ খাদ্য উৎপাদনে অনেকটা পিছনে আছে। তাই খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে প্রয়োজন উন্নতমানের গবেষণাগার, উন্নত প্রযুক্তি এবং দক্ষ জনবল।

মঙ্গলবার (৩০ জুন) দুপুরে এক ওয়েব সেমিনারের মাধ্যমে ‘বাংলাদেশে খাদ্য নিরাপত্তা ও উচ্চ শিক্ষা শক্তিশালীকরণ’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন শেষে তিনি একথা বলেন।

তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণ শেষে পৃথিবী জুড়ে খাদ্য স্বল্পতা দেখা দিতে পারে। খাদ্যের স্বল্পতা কাটিয়ে নিরাপদ খাদ্য উৎপাদন ও দক্ষ জনবল তৈরিতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ডাচ-অর্থায়িত প্রকল্পটি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং লেদারল্যান্ডের ওয়াগেনিঞ্জেন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সহযোগিতায় পরিচালিত হবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো. আরিফুল ইসলামের সঞ্চালনায় ওই ওয়েব সেমিনারে অংশ নেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সভাপতি মো. আব্দুল কাইউম সরকার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, লেদারল্যান্ডের ইংল্যান্ডের রাষ্ট্রদূত মি. হ্যারি ভারউইজসহ দেশি-বিদেশি গবেষকরা।

আগামীনিউজ/তানিউল/জেএফএস