গাইবান্ধা-৫ আসনে ভোটগ্রহণ চলছে

জেলা প্রতিনিধি, গাইবান্ধা জানুয়ারি ৪, ২০২৩, ০৯:১৪ এএম

ঢাকাঃ দেশের বহুল আলোচিত গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় শুরু হয় ভোটগ্রহণ। যা বিরতিহীনভাবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে।

বিষয়টি নিশ্চিত করেছেন উপনির্বাচনের দায়িত্বে থাকা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোত্তালিব। 

তিনি বলেন, ভোটের শুরুতে ভোটার উপস্থিতি কম দেখা যাচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়বে বলে ধারণা করছি। ভোট কেন্দ্রে র‌্যাব-বিজিবি, পুলিশ-আনসার সদস্য মোতায়েন রয়েছে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট টিমের টহলসহ স্ট্রাইকিং ফোর্সও কাজ করছে। অনিয়ম ঠেকাতে প্রত্যেক কেন্দ্রে বসানো হয়েছে সিসি ক্যামেরা। মূল কথা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট শেষ করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, ভোটগ্রহণে স্বচ্ছতা রাখতে সিসিটিভি বসানো হয়েছে। বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্দেশে ভালোভাবে ভোটগ্রহণে সক্ষম হবো বলে আশা করছি।  

নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন। সাধারণ ভোট কেন্দ্রে ১৬ থেকে ১৭ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিয়োজিত রয়েছে ১৭ থেকে ১৮ জনের ফোর্স। ভোটকেন্দ্র পাহারায় পুলিশ, অঙ্গীভূত আনসার ও গ্রাম পুলিশ ভোটের আগে পরে চারদিনের জন্য মোতায়েন থাকবে।

এছাড়া পুলিশ, এপিবিএন ও ব্যাটেলিয়ন আনসারের ছয়টি ভ্রাম্যমাণ ও চারটি স্ট্রাইকিং ফোর্স ভোটের মাঠে থাকবেন। অন্যদিকে চার প্লাটুন বিজিবি ও র‌্যাবের ৯টি টিম আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন। এদিকে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দু’জন বিচারিক ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করবেন।

এই উপনির্বাচনে সংসদ সদস্য পদে ৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তারা হলেন— আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন (নৌকা), জাতীয় পার্টি (জাপা’র) প্রার্থী ও প্রেসিডিয়াম সদস্য এএইচএম গোলাম শহিদ রঞ্জু (লাঙ্গল), বিকল্পধারা বাংলাদেশর প্রার্থী অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (কুলা), স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান (ট্রাক)।

উপনির্বাচনে ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার কথা থাকলেও গত ডিসেম্বর মাসের ২৫ তারিখে বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে ভোট কারচুপির আশঙ্কায় গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, গত ২৩ জুলাই সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে ৩৩,গাইবান্ধা ৫ আসনটি শূন্য হয়। যার ফলে সংসদীয় এই আসনে গত ১২ অক্টোবর ভোটগ্রহণ চলাকালে নানা অনিয়মের অভিযোগ সেটি বন্ধ ঘোষণা করেন নির্বাচন কমিশনার (ইসি)। ফের কমিশনের সিদ্ধান্তে আজ ৪ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। 

বুইউ