পাটুরিয়া ঘাটে যানবাহনের চেয়ে ঘরমুখো মানুষের চাপ বেশি

নিজস্ব প্রতিবেদক জুলাই ৮, ২০২২, ০১:৩০ পিএম

মানিকগঞ্জঃ স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকার মানুষ ঈদে বাড়ি ফিরছেন। এতে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকায় বাড়ছে ঘরমুখো যাত্রী ও যানবাহনের চাপ। কয়েকদিনের তুলনায় আজ সকাল থেকে দূরপাল্লার বাস ও ব্যক্তিগত ছোট গাড়ির চাপ বেড়েছে। ঘাট পার হতে আসা এসব যানবাহনগুলোকে নৌপথ পার হতে ২-৩ ঘণ্টা সময় লাগছে। তবে এ নৌপথে পর্যাপ্ত ফেরি চলাচল করায় নেই বাড়তি ভোগান্তি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্র জানায়, বৃহস্পতিবার রাতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ কারণে উত্তরবঙ্গের অনেক যানবাহন পাটুরিয়া ফেরি ঘাট দিয়ে পার হয়। রাতে যানবাহন ও যাত্রীর চাপ বাড়লে বাস ও ছোট গাড়ি আটকা পড়ে। এতে দুর্ভোগে পড়েন ঘরমুখো মানুষ।

শুক্রবার (৮ জুলাই) সকাল ১০টায় দৌলতদিয়ার ৬ নম্বর ফেরিঘাটে দেখা যায়, পাটুরিয়া ঘাট থেকে ইউটিলিটি (ছোট) ফেরিতে দুটি ট্রাক, তিনটি বাস ও কয়েকশ' যাত্রী নিয়ে দৌলতদিয়া ঘাটে আসে একটি ফেরি। ঘাটপ্রান্তে ঢাকামুখী কোনও যানবাহনের সারি নেই। নদী পারে কোনও গাড়িকে দীর্ঘ অপেক্ষা করতে হচ্ছে না। তবে পাটুরিয়া থেকে দৌলতদিয়া ঘাটে আসা যাত্রীর চাপ রয়েছে।

দূরপাল্লার একটি বাসের চালক সেলিম মোল্লা বলেন, গত কয়েকদিনের তুলনায় আজ পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ বেড়েছে। ফেরিতে উঠতে ৩ ঘণ্টা সময় লেগেছে।

আরিফ হোসেন নামে এক যাত্রী বলেন, নবীনগর থেকে কাটা গাড়িতে পাটুরিয়া ঘাট এলাকায় এসেছি। ফেরি পেতে তেমন অপেক্ষা করতে হয়নি। আগে ঈদের সময় পাটুরিয়া ঘাটে দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো, কিন্তু এবার সহজেই ফেরি পার হতে পারছি।

ট্রাকচালক লাল চান মিয়া বলেন, বিগত দিনগুলোর তুলনায় যানবাহনের চাপ কিছুটা বাড়ায় ট্রাকচালকদের ফেরি পেতে অপেক্ষা করতে হচ্ছে। তবে বাস ও ছোট গাড়ির সিরিয়ালের সঙ্গে কিছু কিছু ট্রাক পারাপার করায় আগের মতো ভোগান্তি নেই। আমরাও পার হওয়ার সুযোগ পাচ্ছি। গত ঈদেও ঘাট এলাকায় তিন দিন আটকে ছিলাম। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, বৃহস্পতিবার রাতে পাটুরিয়া ঘাট হয়ে লক্ষাধিক মানুষ ফেরি পার হয়েছে। শুক্রবারও যাত্রীর চাপ আছে। রাতে আটকা পড়া সব যানবাহন পার হয়ে গেছে। বর্তমানে ঘাটে এসে কাউকে অপেক্ষায় থাকতে হচ্ছে না। বিকেল নাগাদ পরিস্থিতি আরও স্বাভাবিক হবে।

খালেদ নেওয়াজ আরও বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে বর্তমানে ছোটবড় ২১টি ফেরি চলাচল করছে। গত ২৪ ঘণ্টায় পাটুরিয়া ঘাট হয়ে ৯ হাজার যানবাহন পার হয়েছে।

এমবুইউ