মুক্তিযোদ্ধা কারাগারে থাকার প্রতিবাদে মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ডিসেম্বর ১৯, ২০২১, ০৮:৫৭ পিএম
ছবিঃ আগামী নিউজ

ব্রাহ্মণবাড়িয়াঃ জেলার আখাউড়ায় একটি মামলায় বিজয়ের মাসে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার (৭৮) কে কারাগারে আটক রাখার প্রতিবাদে এবং তাঁর মুক্তির দাবীতে মানববন্ধন করা হয়েছে। 

সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের আয়োজনে রবিবার(১৯ডিসেম্বর) সকাল ১১টায় পৌরশহরের সড়ক বাজারে এড. সিরাজুল হক পৌর মুক্ত মঞ্চের সামনে এ মানববন্ধন হয়। 

অনুষ্ঠিত মানববন্ধনে বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণী পেশার শতাধিক মানুষ স্ব:তস্ফুর্ত ভাবে এতে অংশ নেয়। মানববন্ধন থেকে আগামী ২৪ ঘন্টার মধ্যে কারাগারে আটক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়ার নিঃশর্ত মুক্তির জন্য সরকারের নিকট দাবী করা হয়। অন্যথায় বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেওয়া হয়। 

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার সৈয়দ জামসেদ শাহ্ সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা বাহার মালদার, উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক শহীদ স্মৃতি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. জয়নাল আবেদীন, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা শেখ বোরহান উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম খাদেম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল হালিম হেলাল, যুবলীগ নেতা মো. মনির হোসেন, মুক্তিযোদ্ধার সন্তান মো. মনির হোসেন প্রমুখ।

আমন্ত্রিত বক্তারা বলেন, বীর মুক্তিযোদ্ধা মো. ছাত্তার মিয়া আখাউড়া শহীদ স্মৃতি কলেজের নৈশ প্রহরী হিসেবে চাকুরী করতেন। তাঁর বসবাসের কোন জায়গা ছিল না। প্রায় ৩৫বছর আগে কলেজের তৎকালীন অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা এ. এম. মোঃ ইছহাক (বীরপ্রতীক) তাকে (বীর মুক্তিযোদ্ধা ছাত্তার মিয়া) পরিবার নিয়ে বসবাসের জন্য কলেজের মালিকীয় জায়গায় দেন। তিনি সে জায়গায় ঘর দরজা নির্মাণ করে পরিবার নিয়ে বসবাস করে আসছিলেন। সম্প্রতি এলাকার ভূমিদস্যু মো. রফিকুল ইসলাম ও তার সহযোগিরা ষড়যন্ত্র করে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়াকে বাড়ির ভাড়াটিয়া বানিয়ে ২ লক্ষ ২৩ হাজার টাকা বাড়ি ভাড়া বকেয়া দাবী করে বীর মুক্তিযোদ্ধা ও তার দুই ছেলেকে আসামী করে আদালতে একটি মিথ্যা মামলা দায়ের করেন। গত ২ ডিসেম্বর আদালতে হাজিরা দিতে গেলে আদালত একজন অসুস্থ, প্রবীণ বীর মুক্তিযোদ্ধা মোঃ ছাত্তার মিয়াকে জামিন না দিয়ে জেল হাজতে প্রেরণ করেন। দুই ছেলেকে জামিন দেন। বিজয়ের মাসে একজন বীর মুক্তিযোদ্ধা কারাগারে আটক জাতিকে কলঙ্কিত করেছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে আটক মুক্তিযোদ্ধার নিঃশর্ত মুক্তি দাবী করেন বক্তারা।

মানববন্ধন শেষে আখাউড়া শহীদ স্মৃতি কলেজের সাবেক অধ্যক্ষ ও উপজেলা আওয়ামীলীগের আহবায়ক মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন বীর মুক্তিযোদ্ধা মোঃ ছাত্তার মিয়া যে জায়গাটিতে বসবাস করেন সেটি আখাউড়া শহীদ স্মৃতি কলেজের জায়গা। কলেজ থেকে তাকে থাকার জন্য দেওয়া হয়েছিল। একটি ভূমিদুস্য চক্র জাল জালিয়াতি করে জায়গাটি গ্রাস করার অসৎ উদ্দেশ্যে  ছাত্তার মিয়া উচ্ছেদ করতে মিথ্যা মামলা দিয়েছে।

আগামীনিউজ/এসএস