Dr. Neem on Daraz
Victory Day

এক গাছে ২৫ সূর্যমুখী!


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৩, ২০২১, ০৬:৫৬ পিএম
এক গাছে ২৫ সূর্যমুখী!

ছবি সংগৃহীত

বরগুনাঃ সাধারণত এক গাছে একটি সূর্যমুখী ফুল ফোটে । কিন্তু এবার ব্যতিক্রম ঘটেছে বরগুনা সদর উপজেলায়। একটি বা দুটি নয়, ছোট-বড় মিলিয়ে এক গাছে ২৫  ফুল ধরেছে। এই ২৫ মাথার ফুল দেখতে সাধারণ মানুষ সেখানে ভিড় করছেন। 
 
প্রকৃতির খেয়ালে অনেক কিছুরই বিরল দৃষ্টান্ত দেখা গেছে, কিন্তু সূর্যমুখী গাছে একাধিক সূর্যমুখী এটি বিরল। অবিশ্বাস্য হলেও সত্যি, একটি গাছে ২৫টি সূর্যমুখী ফুটেছে। এমনটি দেখা গেছে বরগুনায়।
 
সরেজমিন গিয়ে দেখা যায়, মাঠভরা সূর্যমুখীর সমারোহ। একদিকে আলু ক্ষেত, অন্যদিকে মুগ ডাল।
 
সোমবার  (৩ মার্চ) উপজেলার ১ নং বদরখালী  ইউনিয়নের কুমড়াখালী গ্রামে কৃষক রশিদ ফরাজীর মাঠে এ বিরল দৃষ্টান্ত দেখতে গ্রামবাসী ভিড় করছেন।
 
একটি গাছে ২৫টি ফুলের মধ্যে ৩টিই বড়। চাষি রশিদ ফরাজী বলেন, ২০ শতাংশ জমিতে সূর্যমুখী চাষ করেছি। হঠাৎ এ গাছটির প্রতি আমার নজর পড়ে। দেখতে পাই এ গাছে একে একে ২৫টি ফুল ফুটেছে। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয়রা প্রতিদিনই গাছটি দেখতে আসছেন।
 
বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, সাধারণত একটি সূর্যমুখী গাছে একটি ফুল হয়ে থাকে। তবে একটি গাছে ২৫টি সূর্যমুখী এটি বিরল।
 
সূর্যমুখী- এক ধরনের একবর্ষী ফুলগাছ। এ গাছ লম্বায় ৩ মিটার (৯.৮ ফু) হয়ে থাকে, ফুলের ব্যাস ৩০ সেন্টিমিটার (১২ ইঞ্চি) পর্যন্ত হয়। এই ফুল দেখতে কিছুটা সূর্যের মত এবং সূর্যের দিকে মুখ করে থাকে বলে এর এরূপ নামকরণ। সূর্যমুখীর তেল ঘিয়ের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। যা বনস্পতি তেল নামে পরিচিত। এই তেল অন্যান্য রান্নার তেল থেকে ভাল এবং হৃদরোগীদের জন্য বেশ কার্যকর। এতে কোলেস্টেরলের মাত্রা অত্যন্ত কম। এছাড়া এতে ভিটামিন এ, ডি ও ই রয়েছে।
 
আগামীনিউজ/এএস
আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে