Dr. Neem on Daraz
Victory Day

খেলার সময় খেলোয়াড়রা কেন চুইংগাম খায়?


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ১১:২৫ এএম
খেলার সময় খেলোয়াড়রা কেন চুইংগাম খায়?

ঢাকাঃ ক্রিকেট, ফুটবল খেলাসহ অন্যান্য অনেক খেলার সময় খেলোয়াড়দের প্রায় সময়ই চুইংগাম খেতে দেখা যায়। অনেকের ধারণা শুধুমাত্র ফ্যাশনের জন্য খেলোয়াড়রা চুইংগাম খেয়ে থাকেন। তবে, ব্যাপারটি এমন নয়। এর পেছনে রয়েছে বৈজ্ঞানিক রহস্যও।

খেলোয়াড়রা সাধারণত তাদের মনোযোগ বাড়ানোর জন্য চুইংগাম চিবিয়ে থাকেন। চাপের মধ্যে খেলোয়াড়দের শান্ত রাখতে সাহায্য করে চুইংগাম। যা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

বৈজ্ঞানিক কারণ হিসেবে বলা হয়েছে, চুইংগাম চিবানোর সময় মুখের স্বাদ গ্রহণকারী ও চোয়ালের চাপ মস্তিষ্কে বিশেষ সংকেত পাঠাতে থাকে। ফলে তা মনকে সক্রিয় ও সূক্ষ্ণ বিষয়গুলোতে বেশি মনোযোগ দেয়। এমন অবস্থায় মস্তিষ্কে রক্তের প্রবাহ বেড়ে যায় ও হৃদপিণ্ড দ্রুত স্পন্দিত হয়ে পেশিগুলোতে রক্ত চলাচল বৃদ্ধি করে।

একটি বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, চুইংগাম সতর্কতার মাত্রা উন্নত করতে সাহায্য করে ও স্নায়ুতন্ত্রকে শরীরের বাকি অংশে দ্রুত বার্তা পাঠাতে সক্ষম করে।

চুইংগামকে একটি সাইকোজেনিক টুল হিসেবে দেখা হয়। এতে গ্লুকোজ রয়েছে, যা একজন খেলোয়াড়কে সর্বদা প্রাণবন্ত রাখে। তাছাড়াও চুইংগাম হাইড্রেটেড রাখতে সাহায্য করে। 

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে