Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বকাপ চলাকালে যুদ্ধ বন্ধের আহ্বান ফিফা সভাপতির


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ১১:৪৯ এএম
বিশ্বকাপ চলাকালে যুদ্ধ বন্ধের আহ্বান ফিফা সভাপতির

ঢাকাঃ রাশিয়া-ইউক্রেন যুদ্ধবিরতির ডাক দিলেন জিয়ান্নি ইনফান্তিনো। সংঘাত ভুলে শান্তির বার্তা ফিফা সভাপতির কণ্ঠে। এদিকে আসর বর্জনের মিছিলে যোগ দিয়েছেন ইরানের কিংবদন্তী ফুটবলার আলী দায়ি। আর ওমান লিজেন্ড আলি আল হাবসির চোখে এবারের আসরে ফেবারিট আর্জেন্টিনা।

বিশ্বকে যদি এক সুতোয় বাঁধে ফুটবল তবে ফিফা বিশ্বকাপ দেয় শান্তির বার্তা। ধর্ম-বর্ণ নির্বিশেষে উদযাপন আর উপভোগের আহবান ফিফা প্রেসিডেন্টের।

ইন্দোনেশিয়ায় একত্রিত হয়েছেন জি-টোয়েন্টির শীর্ষ নেতারা। সেখানেই অন্তত এক মাসের জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিরতির অনুরোধ জিয়ান্নি ইনফান্তিনোর।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ফুটবল বিশ্বকে একত্রিত করে। প্রায় পাঁচ বিলিয়ন মানুষ বিশ্বকাপ দেখবেন। সবার কাছে অনুরোধ জানাচ্ছি ১ মাসের জন্য হলেও যুদ্ধ থেকে বিরত থাকুন। রাশিয়া গত আসরের আয়োজক ছিল আর ইউক্রেন ২০৩০ সালের আয়োজক হতে চায়। আমি মনে করি যুদ্ধবিরতি ইতিবাচক আবহ আনতে পারে।

বিশ্বের শীর্ষ অর্থনৈতিক নেতাদের প্রতি আবেদন জানিয়ে ইনফান্তিনো বলেন, ‘আপনারা বিশ্বের শীর্ষ নেতাগণ, বিশ্বের ইতিহাসে আপনাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। ফুটবল এবং বিশ্বকাপ আপনাদের একটি শান্তিপূর্ণ ও একতাবদ্ধ পৃথিবীর সুযোগ করে দিচ্ছে।’

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ডিসেম্বরের ১৮ তারিখ পর্যন্ত কাতারে বিশ্বকাপের ২২ তম আসর চলবে। প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে হতে যাওয়া এই বিশ্বকাপ প্রথমবারের মতো নভেম্বরেও হচ্ছে।

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর অভিযোগে এবারের বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়াকে। ফলে তাদের বিরুদ্ধে যুদ্ধ করা ইউক্রেন দারুণ এক সুযোগ পেয়েছিল বিশ্বকাপে নিজেদের নাম লেখাতে। কিন্তু প্লেঅফে ওয়েলসের কাছে হেরে আর তা পারেনি। গত বছরের স্বাগতিক রাশিয়া অবশ্য কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিল।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে