Dr. Neem on Daraz
Victory Day

ইংলিশদের উড়িয়ে অ্যাশেজে অজিদের দুর্দান্ত শুরু


আগামী নিউজ | খেলাধুলা ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২১, ১১:০৫ এএম
ইংলিশদের উড়িয়ে অ্যাশেজে অজিদের দুর্দান্ত শুরু

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে দুর্দান্ত দাপট দেখিয়ে অ্যাশেজের প্রথম টেস্টে ৯ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে পাঁচ ম্যাচে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্যাট কামিন্সের দল।

৩২৬ দিনের সুদীর্ঘ অপেক্ষার অবশেষে পরিসমাপ্তি ঘটল। শেন ওয়ার্নের পর দ্বিতীয় অস্ট্রেলিয়ান স্পিনার এবং টেস্ট ক্রিকেটের ইতিহাসে সপ্তম স্পিনার (চতুর্থ অফস্পিনার) হিসেবে ৪০০ উইকেট নেওয়ার অনবদ্য নজির গড়লেন ন্যাথন লিয়ঁ। প্রথম অ্যাসেজ টেস্টের চতুর্থ দিনে শুরুতেই ডেভিড মালানকে ৮২ রানে সাজঘরে ফেরত পাঠিয়ে এই কৃতিত্বটি গড়েন লিয়ঁ।

চতুর্থ দিনের শুরুতেই ম্যাচ জয়ের জন্য দুরন্ত ছন্দে থাকা মালান-জো রুট জুটিকে ভাঙা দরকার ছিল অস্ট্রেলিয়ার। দীর্ঘ সময় ধৈর্য ধরে অপেক্ষার পর নিজের ৪০০তম উইকেটটি নিয়ে সেই কাজটিই করেন লিয়ঁ। ক্রিকেট বড়ই মজার খেলা। ৩২৬ দিন যেখানে এক উইকেটের জন্য অপেক্ষা করতে হয় লিয়ঁ, সেখানে তাঁর পরের উইকেটটি নিতে ৩২৬ সেকেন্ডও লাগে না। মালানের পর ওলি পোপকেও (৪) দ্রুত সাজঘরে ফিরিয়ে ইংল্যান্ডের ব্যাটিং ধ্বস শুরু করেন লিয়ঁই।

তৃতীয় দিনের শেষে যেখানে দুই উইকেটের বিনিময়ে ২২০ রান করা ইংল্যান্ড চতুর্থ ইনিংসে অজিদের বেশ চ্যালেঞ্জিং রান তাড়া করার লক্ষ্য দেবে বলে মেনে হচ্ছিল, সেখানে ৩০০ রানও করতে পারলেন না তারা। মাত্র ৭৭ রানে আট উইকেট হারিয়ে ২৯৭ রানেই শেষ হয়ে গেল রুটদের ইনিংস।

লিয়ঁ অজিদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বাধিক চার উইকেট নেন। জয়ের জন্য মোট ২০ রান দরকার অস্ট্রেলিয়ার। মধ্যাহ্নভোজের এই রান তাড়া করতে যে ডেভিড ওয়ার্নারদের বিন্দুমাত্র ঘাম ঝড়াতে হবে না তা বুঝতে বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। ভারতের বিরুদ্ধে হারের পর গাব্বা ‘দুর্গ’য় ফের একবার অজি জয়ের স্টেজ একেবারে সেট।

আগামীনিউজ/নাসির 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে