Dr. Neem on Daraz
Victory Day

রাত পোহালেই বিসিবি নির্বাচন, সব প্রস্তুতি সম্পন্ন


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১, ১০:০০ পিএম
রাত পোহালেই বিসিবি নির্বাচন, সব প্রস্তুতি সম্পন্ন

ছবি: সংগৃহীত

ঢাকাঃ আর কয়েক ঘণ্টা পরই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের নির্বাচন। বুধবার (৬ অক্টোবর) সকাল ১০টা থেকে শুরু হবে ভোট। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে বিসিবির ম্যানেজমেন্ট অফিসের বোর্ড রুমে চলবে বিকেল ৫টা পর্যন্ত।

গেল ২৪ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করা হয়েছে নির্বাচনের। পাঁচ সদস্যের নির্বাচন কমিশন পরিচালনা করবেন এই আয়োজনের। প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশের (আইসিএবি) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেন করবেন। কমিশনে বাকি চার সদস্য- সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ একরামুল হক ও বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

ক্রিকেট বোর্ডে ২৫ জন থাকবেন পরিচালক হিসেবে। তার মধ্যে তিন ক্যাটাগরিতে ২৩টি পরিচালক পদে হবে এই নির্বাচন। জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে এবারও বোর্ডের পরিচালক হচ্ছেন আহমেদ সাজ্জাদুল আলম ববি ও জালাল ইউনুস।

পরিচালক ক্যাটাগরি-১ (জেলা ও বিভাগ) থেকে ১০ জন, পরিচালক ক্যাটাগরি-২ (ক্লাব) থেকে ১২ জন এবং ক্যাটাগরি-৩ (পাবলিক বিশ্ববিদ্যালয়, সাবেক ক্রিকেটার, বিভিন্ন প্রতিষ্ঠান) থেকে একজনকে ভোট দিয়ে নির্বাচিত করবেন কাউন্সিলররা।

২৩ জনের মধ্যে সাতজন পরিচালক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন। তারা হলেন আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)।

অর্থাৎ তিন ক্যাটাগরিতে এবারের লড়াইটা হতে তিন যাচ্ছে ১৬ পরিচালক পদে। ১৭১ কাউন্সিলর তিন ক্যাটাগরিতে নির্বাচনে ভোট দেবেন। প্রথম ক্যাটাগরি আঞ্চলিক জেলা ও ক্রীড়া সংস্থার। কাউন্সিলর আছেন ৭১ জন। দ্বিতীয় ক্যাটাগরি ঢাকা মেট্রোপলিটন ক্লাব প্রতিনিধি। কাউন্সিলর আছেন ৫৭ জন। তৃতীয় ক্যাটাগরি থেকে কাউন্সিলর রয়েছেন ৪৩ জন।

ক্যাটাগরি-১-এ পরিচালক পদে নির্বাচনের জন্য এরই মধ্যে মনোনয়নপত্র কিনেও প্রত্যাহার করে নিয়েছেন খালিদ হোসেন (মাদারীপুর)।

যদিও ভোট গ্রহণের স্লিপে তার নাম ও ব্যালট নম্বর থাকবে। ঢাকা বিভাগে দুটি পদের জন্য এখন প্রার্থী রইলেন নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ), তানভীর আহমেদ টিটু (নারায়ণগঞ্জ) ও সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ)। এই বিভাগের ১৮ জন কাউন্সিলর বেছে নেবেন যেকোনো দুইজনকে।

রাজশাহী বিভাগের একটি পদের জন্য লড়ছেন দুইজন। খালেদ মাসুদ পাইলট রাজশাহী বিভাগীয় ক্রীড়া সংস্থার কাউন্সিলর হয়েছেন। এ ছাড়া বর্তমান পরিচালক সাইফল আলম স্বপন চৌধুরী কাউন্সিলর হয়েছেন পাবনা জেলা ক্রীড়া সংস্থা থেকে।

ক্লাব ক্যাটাগরি তথা ক্যাটাগরি ২ থেকে ১২ পদের জন্য মনোনয়নপত্র কিনেছেন ১৭ কাউন্সিলর। মনোনয়নপত্র কেনা কাউন্সিলররা হলেন, নাজমুল হাসান পাপন (আবাহনী লিমিটেড), গাজী গোলাম মর্তুজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি ক্লাব), মাহবুব উল আনাম (মোহামেডান স্পোর্টিং ক্লাব), মাসুদুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব), ওবায়েদ রশিদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব), সালাহউদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্য তরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাব), মনজুর কাদের (ঢাকা এসেটস), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাব), শওকত আজিজ রাসেল (আম্বার স্পোর্টিং ক্লাব), রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট অ্যাকাডেমি) ও মনজুর আলম (আসিফ শিফা ক্রিকেট অ্যাকাডেমি)।

এর মধ্য থেকে শওকত আজিজ রাসেল মনোনয়নপত্র প্রত্যাহার করেন।

এ ছাড়া ক্যাটাগরি তিন থেকে এক পদের বিপরীতে মনোনয়ন পত্র কেনা হয়েছে দুইটি। সাবেক ক্রিকেটার ক্যাটাগরিতে কাউন্সিলরশিপ পাওয়া খালেদ মাহমুদ সুজনকে চ্যালেঞ্জ জানিয়েছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে কাউন্সিলর হওয়া নাজমুল আবেদীন ফাহিম।

ভোট গ্রহণের দিনই প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেল ৩টায় প্রকাশ হবে চূড়ান্ত ফল।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে