Dr. Neem on Daraz
Victory Day

বিলুপ্তির পথে কলু সম্প্রদায়, বদলাচ্ছে পেশা


আগামী নিউজ | নজরুল ইসলাম লিখন, জেলা প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১, ২০২০, ০৩:১৭ পিএম
বিলুপ্তির পথে কলু সম্প্রদায়, বদলাচ্ছে  পেশা

ছবি: আগামীনিউজ

নারায়ণগঞ্জঃ তেলবীজ থেকে ভোজ্য তেল উৎপাদনে নিয়োজিত পেশাজীবী কলু সম্প্রদায়। ‘কলু’ শব্দটি দেশজ। কলু শব্দটির আভিধানিক অর্থ হচ্ছে ‘তৈল ব্যবসায়ী’।

তেলের সঙ্গেই এদের সম্পর্ক। কলুরা ঘানিতে সরিষা, তিসি, সয়াবিন, সূর্যমুখী, ভেন্না, শুকনো নারিকেল ও মান্দার, তুলাবীচি ইত্যাদি ভাঙ্গিয়ে অর্থাৎ পিষে তেল নিষ্কাশন করত। কলুরা ওই তেল বিক্রয় করত।

কলুদের প্রধানকে বলে পরামানিক। ব্যাপারী ও চৌধুরী হলো ওদের পদবি। ময়মনসিংহে এবং দেশের অন্যান্য স্থানে এক শ্রেণির কলু আছে যারা গরুর বদলে নিজেরাই ঘানি টানে। কলুরা সবরকম তেল প্রস্তুত করে ও খইল বিক্রয় করে। তিলের খইল সার হিসেবে ব্যবহৃত হয়।

আগে দিনরাত গরু দিয়ে কাঠের ঘানির সাহায্যে ফোটায় ফোটায় নিংড়ানো খাঁটি সরিষার তেল বিভিন্ন গ্রাম-গঞ্জে মাটির হাড়িতে ফেরি করে বিক্রি করা হতো। অবশ্য হাট-বাজারেও ওই তেল বিক্রি করা হতো। এ তেল বিক্রি করেই জীবন-জীবিকা নির্বাহ করতেন এক শ্রেনীর কলু সম্প্রদায়।

এখন কাঠের ঘানির পরিবর্তে প্রযুক্তির আর্শিবাদে লোহার ঘানিতে ভাঙ্গা হচ্ছে সরিষার সাথে বিভিন্ন দ্রব্যাদি। ইলেকট্রিক মোটর দ্বারা লোহার এ ঘানি গুলোতে কেবল সরিষায় নয় তিল,তিশি,পাম ও সয়াবিনও ভাঙ্গা হয়।

তবে কোন কোন লোহার ঘানিতে কিছু অসাধু ব্যবসায়ীরা সরিষার সাথে চালের গুড়া,পিয়াজ,শুকনা মরিচসহ অন্যান্য রাসায়নিক দ্রব্য মিশ্রনে ভেজাল সরিষার তেল উৎপাদন করে। ভেজাল এ কৃত্রিম তেল দখল করেছে তেলের বাজার। কৃত্রিম তেল তারা কম দামে বিক্রি করতে পারলেও কাঠের ঘানিতে কলু সম্প্রদায় দিন-রাত পরিশ্রম করে যে খাঁটি সরিষার তেল উৎপাদন করতেন তা কম দামে বিক্রি করতে পারতেন না। ফলে প্রতিযোগীতায় টিকে থাকতে পারছেন না কুলু সম্প্রদায়। এখন কুলু সম্প্রদায় বিলুপ্তপ্রায়।

জেলার রূপগঞ্জ উপজেলা থেকে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী কলু সম্প্রদায়। ঘানি দিয়ে তেল উৎপাদনে ব্যয় বৃদ্ধি এবং প্রত্যন্ত এলাকাতেও তেল কলের প্রচলন হওয়ায় কমে যাচ্ছে কলুদের কদর। ফলে এসব পরিবারে নেমে এসেছে দুর্দিন। কলুদের অধিকাংশই মুসলমান। হিন্দু কলু থাকলেও তাদের সংখ্যা অত্যন্ত কম।

ভারতীয় উপমহাদেশে কলুরা তেল নিষ্কাশনের নানা কৌশল ও যন্ত্র ব্যবহার করে থাকত। তিন রকমের তেল নিষ্কাশনের ঘানি আছে, যেমন: দুই বলদে টানা, নালিবিহীন, কাঠের তৈরি ঘানি; এক বলদে টানা, নালিযুক্ত, কাঠের তৈরি ঘানি; এক বলদে টানা, নালিযুক্ত, দু -খন্ড কাঠ দ্বারা তৈরি পিঁড়িবিশিষ্ট ঘানি।

কলুদের সমাজ জীবন বহুলাংশেই বিচ্ছিন্ন। যে গ্রামে তারা বসবাস করে, সেখানে তারা নিজেদের মধ্যে সীমাবদ্ধ থাকে। দেখা যায়, ৫/৭ ঘর কলু পরিবার এক জায়গায় পাশাপাশি বা কাছাকাছি বাস করে। তাদের আত্মীয়তা কলু সম্প্রদায়ের মধ্যে সীমিত।

কলুদের পেশা এখন হুমকির সম্মুখীন। যেসব এলাকায় যান্ত্রিক ঘানি প্রতিষ্ঠিত হয়েছে, সেখানে তারা তাদের পেশা টিকিয়ে রাখতে পারে নি।

সাধারণত একদিনে অর্থাৎ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত একটি পশু চালিত কাঠের ঘানিতে বড়জোর ২০ কেজির মতো সরিষা পেষা যায়। আর একটি যান্ত্রিক ঘানিতে ওই সময়ের মধ্যে ১০০ কেজির অধিক সরিষা পেশা সম্ভব। কাঠের ঘানিতে গরুকে বিশ্রাম দিতে হয়।

সাধারণত গরিব কলুদের একটি মাত্র গরু থাকে। ধনীদের পক্ষে দুটি গরু রাখা সম্ভব। পুঁজি থাকলে সরিষা মজুত রাখা এবং সারাবছর তেল পেষার কাজও থাকে। গরিবের পক্ষে সারাবছর কাজ করা সম্ভব হয় না, তদুপরি তাদের কাঠের ঘানিতে সময়ও বেশি লাগে। যান্ত্রিক ঘানিতে তেলের পরিমাণ বেশি হয়।

আধুনিক মেশিনে উৎপাদিত সয়াবিন তেল, সরিষার তেলে এখন বাজার সয়লাব। আর তাই শত শত কলু পরিবার তাদের ঘানি বন্ধ করে এখন মানবেতর জীবন যাপন করছেন।

রূপগঞ্জে এক সময় ৬/৭ শতাধিক কলু পরিবার বাস করত। এ সব পরিবারের লোকজন স্থানীয়ভাবে উৎপাদিত সরিষা কিনে বাড়িতে ঘানি টেনে তৈরি করত খাঁটি সরিষার তেল। কিন্তু এখন তেলকলে অল্প সময়ে বেশি তেল উৎপাদিত হওয়ায় এবং এতে তেলের দাম কমে যাওয়ায় ঘানির তেলের চাহিদা কমে যাচ্ছে। ফলে প্রতিযোগীতায় টিকে থাকতে পারছে না কলুরা। সব কয়টি ঘানি ইতিমধ্যে বন্ধ হয়ে হেছে।

বানিয়াদি উত্তর পাড়ার কলু মহিদ্দীন জানান, আগে প্রতি হাট বার দুই থেকে তিন হাজার টাকার তেল বিক্রি করতাম। এখন বিক্রি হয় তিনশ থেকে চারশ টাকা। বাধ্য হয়ে এখন অন্যের জমিতে কাজ করতে হয়। কিন্তু কৃত্রিম সরিষার তেল বাজার দখল করায় তারা এ ব্যবসা বাদ দিয়ে বিভিন্ন পেশায় আত্মনিয়োগ করেছেন।

উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের বানিয়াদি গ্রামের মজিবুর বলেন, আমার বাপ/দাদার মুল ব্যবসাই ছিল কাঠের ঘানিতে সরিষার তেল উৎপাদন করা।

রাজু মিয়া বলেন, আগে আমি বাবার সাথে কাঠের ঘানি দিয়ে তেল উৎপাদন করে বাজার বিক্রয় করতাম,বর্তমানে যুগের পরিবর্তনের এ পেশায় তেমন আর পর্তা (লাভ) না হওয়ায় এ পেশা ছেড়ে অন্য পেশা বেছে নিয়েছি।

আগামীনিউজ/মিথুন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে