Dr. Neem on Daraz
Victory Day

লালনগীতির প্রজ্ঞাময় ব্যাখ্যা - ৯২


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২০, ০৯:৩৩ পিএম
লালনগীতির প্রজ্ঞাময় ব্যাখ্যা - ৯২

সে ভাব উদয় না হলে।
কে পাবে সে অধরচাঁদের বারাম কোন দলে॥
ডেঙ্গাতে পাতিয়ে আসন
জলে রয় তার কীর্তি এমন
বেদে কি তার পায় অন্বেষণ
রাগের পথ ভুলে॥
ঘর ছেড়ে ছানচেতে বাসা
কুপথে তার যাওয়া আসা
না জেনে ভেদ খোলসা
কথায় কি মেলে॥
জলে যখন চাঁদ দেখা যায়
ধরতে গেলে হাতে কে পায়
লালন তেমনি সাধন দাঁড়ায়
প’লো গোলমালে॥

প্রজ্ঞাময় ব্যাখ্যা :
মানুষ যদি সাধনার শক্তিতে নিজের মধ্যে প্রজ্ঞার ভাব সৃষ্টি না করতে পারে তাহলে সে তার অধরা চাঁদকে পাবে না। অধরা চাঁদ বলতে সাঁইজী তার সৃষ্টিকর্তাকে বুঝিয়েছেন। জলে না নামলে কেবল ডাঙ্গায় আসন পাতলে জলের কর্ম সম্পাদন করা যায় না। তাই কেবল কিতাবের মধ্যে সত্য কার্যকরী হয় না যদি মানুষের নিজের মধ্যে প্রজ্ঞার সৃষ্টি না হয়। মানুষ নিজের মধ্যে যদি সাধনার চেষ্টা করে তাহলে সে অবশ্যই অবশ্যই সত্যে উপনিত হতে পারবে নিশ্চিতভাবে। সেই নিজের ঘর ছেড়ে যদি ছানচেতে বসবাস করে অর্থাৎ ঘরের বাইরে বসবাস করে তাহলে তার পক্ষে কোন অবস্থাতেই প্রজ্ঞার সন্ধান পাওয়া সম্ভব নয়। প্রজ্ঞা অর্জন করতে হয়। কেবল কথার মধ্যে প্রজ্ঞার অবস্থান নেই।

জলের মধ্যে চাঁদের উদয় দেখা গেলেও জলে হাত দিয়ে চাঁদকে পাওয়া যায় না। তেমনিভাবে নিজের মধ্যে সাধনার শক্তি দ্বারা প্রজ্ঞা অর্জন না করলে সেই চাঁদের সন্ধান মেলে না বা চাঁদকে নিজের আয়ত্তে আনা সম্ভব হয় না। তাই লালন সাঁইজী বলেন বিভিন্ন জাতীয় কথার মধ্যে না পড়ে সাধনার মধ্যেই প্রজ্ঞা অর্জনের পরামর্শ দেন। তা নাহলে মানুষ নিজের বাড়ির বাইরে বিভিন্ন কর্ম করার মাধ্যমে নিজেকে শক্তিশালী করার পরিবর্তে গোলমালে পড়ে যাবে।

১০-০৬-২০১৭      সকাল : ১০:২০


 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে