Dr. Neem on Daraz
Victory Day

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৭


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: জুলাই ৩, ২০২১, ১০:০৫ এএম
মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৭

মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

নামে রুপে দুজনাতে লাগল ঘোর বচসা।
শুনে সব সাধু গুরু দেখতে এল তামাসা।
নামে কয় রুপের মন্দ নামে রুপে দোঁহে দ্বন্ধ,
শুনিতে বড় আনন্দ, জবান বন্দী দেয় খোলাসা।
নাম বলে আমি কান্ডারি, সাজাইয়া ভবের তরি,
সাধুজনার পার করি, যে করেছে আশা।
রুপ বলে ক্রুদ্ধ হয়ে, আমি দেই চক্ষু ফুটায়ে।
অন্ধকারে আলো দিয়ে, তবে হয় রাস্তা খোলাসা।
নাম বলে আমি আগে, জাগাইয়া দেই ডেকে চেকে।
সতত হৃদয় থেকে বাড়াই ভালোবাসা
রুপ বলে তুই বেটা অন্ধ, কেন করিস মিছে দ্বন্ধ,
আমি ঘুচাই সকল সন্দ, ছুটাইয়া দেই কুয়াশা।
দুজনায় দেখে বিকল, মনোমোহন হাসে খল খল।
বিবাদ ভঞ্জন করে বলে, প্রভেদ নাই তার রতি মাত্র।

প্রজ্ঞাময় ব্যাখ্যাঃ
মানুষ নাম এবং রূপের মধ্যে এক দ্বন্ধময় অবস্থায় রয়েছে। নাম নিয়ে সকলেই ডাকাডাকি করে। এই নাম আছে বলেই সকলেই মুক্তির জন্য বিভিন্ন জাতীয় ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে প্রার্থনা করে। সকলেই তার নামের মাধ্যমে তার বিধাতাকে ডাকাডাকি করে। নাম না থাকলে কোন সত্ত্বাকে আন্তরিকভাবে পাওয়ার বাসনা হয়তো জাগতো না। কোন সত্ত্বাকে পেতে হলে তাকে স্মরণ করার প্রয়োজন হয়। নাম সত্ত্বার পরিচয় দেয়। কিন্তু বাস্তবতা কেবলমাত্র নাম হলেই সত্ত্বার প্রকৃত পরিচয় হয় না। যখন সেই নামের সাথে তার রূপ বা গুণ প্রকাশ পায় তখনই সত্ত্বার প্রকৃত অবস্থান ধরা পড়ে। তাই সত্ত্বার রূপ যতক্ষণ অবলোকন করা যায় না ততক্ষণ তার অনুসরণ করা বা তার সাথে একত্রিত হওয়া সম্ভব নয়।

বিশ্বের সকল মানব সত্ত্বা তার দুঃখ থেকে মুক্তির জন্য তার বিধাতাকে নাম ধরে ডাকাডাকি করে বিভিন্ন জাতীয় ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে। কিন্তু আমৃত্যু তার নাম ধরে ডাকাডাকি করলেও তাকে কাছে পায় না। ফলে ডাকাডাকিই কেবলমাত্র মনের প্রবঞ্চনা হিসেবে থেকে যায়। সকল প্রার্থনা ডাকাডাকির মাধ্যমে একটা অনুষ্ঠানের দ্বারা মানব জীবনের আচার-অনুষ্ঠান হিসেবেই থেকে যায়। তার রূপ বা গুণের মাধ্যেমে নিজের জীবনে সংগঠিত হয় না। মানব সত্ত্বা যখন প্রজ্ঞার মাধ্যমে কোন সত্ত্বা বা শক্তির নামের পাশাপাশি তার রূপ বা গুণের অবস্থান অবলোকন করে এবং সেই রূপের শক্তির সাথে নিজের প্রজ্ঞার শক্তিকে এক করে নিজের জীবনে প্রতিটা মুহুর্তে প্রতিটা কর্মে বস্তুবায়িত করে কেবল তখনি নাম ও রুপের প্রকৃত সফলতা সুপ্রতিষ্ঠিত হয়।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে