Dr. Neem on Daraz
Victory Day

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৫


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: জুলাই ১, ২০২১, ০৯:৪৫ এএম
মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৫

মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

দরদি কয়ে দে তার নিগম কথা তারে পাবো কই।
যারে ডাকলে হৃদয় শীতল হয় গো, দেখলে আপন হারা হই।
যার লাগিয়ে হৃদয় মন, ঘুরে বেড়ায় অনুক্ষণ,
যার মধুর নামটি শুনলে পরে, ভব জ্বালা ভুলে রই।
মনোচোরে মন নিয়ে, কোথা গেছে লুকাইয়া,
কেন্দে মরি ধরতে নাহি ধরি ধরি আর না পাই।
যার সনে মন মাখা জোখা, তারে বিনে যায় কি থাকা
মনোমোহন বলে, আমি কেমনে বা একা রই॥

প্রজ্ঞাময় ব্যাখ্যাঃ
মনোমোহন প্রজ্ঞাবান সত্ত্বা। তিনি মানব জীবনের অন্তরের যে প্রজ্ঞাবান আবেদন তাকে প্রকাশ করেছেন। প্রজ্ঞাবান সত্ত্বা জীবনের অনন্ত দুঃখ থেকে মুক্ত হতে মানবের জন্য যে প্রাপ্তি তার আহ্বান করেছেন। মানুষ যখন তার অন্তরের মধ্যকার আপনার চেয়েও আপন যে সত্ত্বা তাকে পেতে চায়। মানুষ যখন কোন প্রজ্ঞাবান সত্ত্বা বা তার গুরুর মাধ্যমে নিজের অন্তরের সত্ত্বা বা শক্তিতে জাগ্রত করে, তখন নিজে তার সাথে মিশে গেলে জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি ঘটে।

মানুষ তার জীবনের প্রতিটা মুহুর্তে বস্তুবাদী চিন্তা চেতনার কারণে দুঃখে নিপতিত হয়। এই দুঃখ বোধ তাকে প্রতিটা মুহুর্তে আনন্দ থেকে বঞ্চিত করে। ফলে দুঃখময় জীবনে কোন প্রশান্তি পায় না। কেবল মাত্র তার অন্তরে যে সত্ত্বা তথা শক্তি আছে তাঁর স্বাক্ষাত মিললে, তাঁর সাথে কথা বললে এবং সার্ব্বক্ষণিক তার সাথে চলাফেরা করলেই কেবল মানব জীবনের এই অনন্ত দুঃখ থেকে মুক্ত হওয়া সম্ভব।

মানুষ কেবল তার প্রকৃত মূল সত্ত্বার সাথে একত্রিত অবস্থায় প্রশান্তিতে থাকতে পারে। যতক্ষণ সে তার সাথে মিলে মিশে থাকতে না পারে ততক্ষণ সে মনের সাথে থাকে। এই মন তার আপনজন নয়। কারণ মন তাকে প্রশান্তিতে অবস্থান করতে দেয় না। মন নিজে বস্তু দিয়ে তৈরী। যেখানে বস্তু সেখানেই মন। তাই মন বস্তুর সাথে মিলে মিশে থাকে। কেবল মিলে মিশেই না, বরং বস্তুর মধ্যে হাবুডুবু খায়। এই বস্তুমুখী মন সত্ত্বাকে চরম দুঃখে ফেলে দেয়। সেই দুঃখ থেকে মুক্ত হতে অন্তরের মধ্যে যে সত্ত্বা থাকে তাকে পেতে হবে। তাকে পেলে তার সংস্পর্শে আসলে আর মন বস্তুমুখী থাকে না। তখন মনের বস্তুমুখী যাত্রার মৃত্যু ঘটে। এই অবস্থায় সত্ত্বা তার চির কাঙ্খিত সত্ত্বা বা শক্তির সাথে মিলন ঘটে এবং সে প্রতিটা মুহুর্তে আনন্দে থাকে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে