Dr. Neem on Daraz
Victory Day

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-২৫


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: মার্চ ৩১, ২০২১, ১২:৩১ পিএম
মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-২৫

মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

উঠলে পড়তে হবে বলে উপরে উঠিনা,
নামলে উঠতে হবে, তাইতো নিচে নামি না।
সমান জায়গায় বসে থাকি ডাক দিলে আমিও ডাকি।
ফিরে আসতে হবে বলে কাছে ভিড়িনা।
দুঃখ পাব আশঙ্কা করে, সুখ দিতে বলিনা তাঁরে
কাঙ্গাল হতে হবে বলে, রাজা হতে চাহি না।
হাসি দিলে কান্দতে হবে, তাই আমি আছি নীরবে
নাচতে পড়ে থামতে হবে, তাইত নাচিনা।

প্রজ্ঞাময় ব্যাখ্যাঃ
মানুষ বস্তুর মধ্যে অবস্থান করে। দেহগত অবস্থানের মধ্যে বস্তুময় সীমিত থাকলেও তার মনের জগতে অনন্ত বস্তুর সাগরে সে সবসময় ডুবন্ত অবস্থায় থাকে। তার মন আসলে বস্তুময় সৃষ্টি। মনই বস্তু। আবার বস্তুই মন। বস্তুর বাইরে কোন মনের অস্তিত্ব নেই। সে কারণে মনের দ্বারা রচিত সব কিছুই দুঃখময় অবস্থা। মন যেহেতু অজ্ঞানতা তথা বস্তু দ্বারা তৈরী সে কারণে মনের সকল কর্মেই মানুষকে দুঃখে ফেলে দেয়।

প্রজ্ঞাবান সত্ত্বা মনোমোহন তার মন দ্বারা পরিচালিত হয় না। সাধনার মাধ্যমে তিনি নিজের মধ্যে প্রজ্ঞার শক্তি সৃষ্টি করেছেন। ফলে তিনি সকল কর্মের উপর এক জাতীয় বিজয় অর্জন করার কারণে স্থির অবস্থায় প্রতিষ্ঠিত থাকতে সক্ষম হয়েছেন। এখন তাঁর মনের মধ্যকার চঞ্চলতা ভাব নেই। প্রজ্ঞার শক্তিতে তিনি মনকে নীরব করতে সক্ষম করেছেন। সে কারণে তার মধ্যে সবকর্মের সমাপ্তি ঘটেছে। এখন তার সকল কর্মের উপর বিজয়ী ভাব সৃষ্টি হয়েছে। তার দেহ কর্ম করলেও মনোজগতে কোন ইচ্ছা শক্তি কাজ করে না। তিনি প্রজ্ঞার শক্তির মাধ্যমে নিজের মনকে নিয়ন্ত্রণ করেছেন। এখন তার মধ্যে মনহীন দেহ কাজ করে। তার সকল ইচ্ছার সমাপ্তি ঘটেছে। এখন তিনি মন দ্বারা পরিচালিত না হয়ে অন্তরের শক্তি দ্বারা চালিত। এই শক্তির কোন পরিবর্তন নেই। নেই কোন অনিত্যতা। তাঁর মধ্যকার শক্তি অক্ষয় এবং অব্যয়। এই অবস্থায় তার মধ্যে কোন পরিবর্তন কাজ করে না। ফলে তার সকল কর্মই এক শক্তির প্রকাশ মাত্র। যে কর্মের মধ্যে কোন বস্তুময় আকর্ষণ নেই, নেই কোন হাসি-কান্না, দুঃখ-বেদনা। উপরে উঠার নেই কোন বাসনা। অর্থাৎ, বস্তুময় সকল কর্মের সমাপ্তি ঘটেছে। এখন তার দেহময় কর্ম কেবল শক্তির দ্বারা সংঘঠিত হচ্ছে। ফলে তার মধ্যে এক মহাস্থিরতা কাজ করছে। কোন পরিবর্তন বা অস্তিরতা নেই। এখন তিনি একজন শান্ত সমাহীত অবস্থায় প্রতিষ্ঠিত।

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে