Dr. Neem on Daraz
Victory Day

আজ পবিত্র জুমাতুল বিদা


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ১১:১৩ এএম
আজ পবিত্র জুমাতুল বিদা

ফাইল ছবি

ঢাকাঃ পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার আজ। যা মুসলিম উম্মাহর কাছে জুমাতুল বিদা নামেও পরিচিত। মূলত জুমাতুল বিদার মধ্যদিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়।

আরবিতে ‘বিদা’ শব্দের অর্থ শেষ। জুমাতুল বিদা মানে শেষ শুক্রবার বা শেষ জুমা। 

এ দিন মসজিদে মসজিদে মুসল্লিরা বিশেষ দোয়া করে থাকেন। এছাড়া বিভিন্ন আমল ও নফল ইবাদতের মধ্যদিয়ে দিনটি পালন করা হয়। সেই সঙ্গে জুমার নামাজ শেষে মহান আল্লাহ তায়ালার দরবারে মুসলমানরা ক্ষমা ও রহমত কামনা করেন।

জুমা (শুক্রবার) এমন দিন যে দিনে মুসলিম পুরুষদের মধ্য দিনের জোহরের নামাজের পরিবর্তে জুম্মার নামাজের জামাতে অংশ নেওয়া প্রয়োজন হয়। এই জামাতের নামাজে মহিলারাও উপস্থিত হতে পারেন, তবে তাদের কোনো বাধ্যবাধকতা নেই।

নানা কারণেই মুসলমানদের কাছে জুমাতুল বিদার গুরুত্ব অনেক। রমজান মাস সীমাহীন ফজিলতের মাস। হাদিসে আছে, হযরত আবু হুরায়রা (রা.) বলেছেন রাসূল (সা.) এরশাদ করেছেন, যখন রমজান মাস আসে আসমানের দরজাগুলো খুলে দেওয়া হয় এবং দোজখের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়, আর শয়তানকে শৃঙ্খলিত করা হয় (বুখারী, মুসলীম)।

এদিকে আজ শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় দেশের আকাশে যদি শাওয়াল মাসের চাঁদ দেখা যায়, তাহলে আগামীকাল শনিবার হবে পবিত্র ঈদুল ফিতর।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে