Dr. Neem on Daraz
Victory Day

আলোকিত পুর্ব-পশ্চিম মাজার শরীফ অবহেলিত


আগামী নিউজ | নিজস্ব প্রতিনিধি প্রকাশিত: মে ১, ২০২০, ০৫:৫৫ পিএম
আলোকিত পুর্ব-পশ্চিম মাজার শরীফ অবহেলিত

রাজবাড়ি জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের শেকাড়া গ্রামে আশ্চর্যজনক একটি পুর্ব-পশ্চিম মাজার শরীফের সন্ধান পাওয়া গেছে।প্রবীণ এলাকাবাসীর কাছ থেকে জানা যায় এটি প্রায় ৫০০ বছর পুর্বের মাজার শরীফ।হযরত শাহ্ পাহলোয়ান (রহঃ)বাগদাদ হতে ধর্ম প্রচারের উদ্দেশ্যে বাংলাদেশে আসেন এবং এখান থেকে ইসলাম ধর্ম প্রচার করতে থাকেন।প্রায় ৫০০ শত বছর আগে স্বাভাবিক নিয়মে কবর দেয়া হয় কিন্ত রাতারাতি সেটি পুর্ব-পশ্চিম হয়ে যায়।এলাকাবাসী আরো জানায় যে,তিনি মৃত্যুর পুর্বে তার অনুসারী এবং এলাকাবাসীর নিকট বলেছিলেন-আমার মৃত্যুর পরে আমাকে যেন পুর্ব--পশ্চিম কবর দেয়া হয়।

মাজার সংলগ্ন একটি মৃত কাঠাল গাছ দেখা যায়।কাঁঠাল গাছটি হুজুর পাক লাগিয়েছিলেন বলে এলাকাবাসী জানান।কাঁঠাল ছিল খুব সুস্বাদু কিন্ত কাঠালের বিচি থেকে কোন চারা কিংবা গাছ হতোনা এবং বিচি গুলো কাঁচা খাওয়া যেতে,রান্না করলেও কখনো সে বিচি সেদ্ধ হতোনা।এখানে প্রতি নিয়ত দুর--দুরান্ত থেকে ভক্ত অনুরাগীরা আসে মাজার শরীফ জেয়ারত করতে কিন্ত স্থানীয় কিছু ব্যক্তিদের বাধাদান,মাজারের মধ্যে খাটিয়া রাখা এবং মাজার গেট তালাবন্ধ করে রাখার কারনে মাজার পরিস্কার করা,আগরবাতি জ্বালানো এবং জিয়ারত করা সম্ভব হয় না।

বহু বছর আগে থেকে এখানে প্রতি বছর ওরশ হতো, কিন্ত ধর্মীয় মতভেদ ও সামাজিক কোন্দল থাকার কারনে বেশ কয়েক বছর আগে বন্ধ হয়ে যায় ধর্মীয় অনুষ্ঠান পবিত্র ওরশ শরীফ। এলাকাবাসীর দাবী মাজার শরীফটি রক্ষনাবেক্ষন ও ভক্ত অনুরাগীদের অবাধ যাতায়াত করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপ একান্ত প্রয়োজন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে