Dr. Neem on Daraz
Victory Day

ঘূর্ণিঝড় ইয়াস ধেয়ে আসছে 


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ১৯, ২০২১, ০৬:৫৩ এএম
ঘূর্ণিঝড় ইয়াস ধেয়ে আসছে 

সংগৃহীত

ডেস্ক রিপোর্টঃ এবার ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ইয়াস। গত বছর ১৯ মে সুপার সাইক্লোন আম্ফান লন্ডভন্ড করেছিল। বছর ঘুরে আবার এসেছে মে মাস। সঙ্গে করোনার ছোবল। এরমধ্যে ঘূর্ণিঝড়ের জন্ম সংবাদ।‌

বছর ঘুরে বঙ্গোপসাগরে ফের ঘূর্ণিঝড়ের আভাস। আবাহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুসারে  বুধবার থেকে পরের দুদিনের মধ্যে পূর্বমধ্য বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণিঝড়। সাগরে অনুকূল পরিবেশ থাকায় ক্রমশ শক্তি সঞ্চয় করে সেটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আগত এই ঘূর্ণিঝড়ের নাম ‘ইয়াস বা যশ’। নতুন এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ওমান।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহে নতুন ঘূর্ণিঝড় আঘাত করতে পারে। তবে এখন পর্যন্ত যা গতিপ্রকৃতি তাতে ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিমবঙ্গ ও সুন্দরবন উপকূলে আঘাত হানবে। বাংলাদেশে এসে ঘূর্ণিঝড়টি বৃষ্টি ঝড়িয়ে দূর্বল হয়ে যেতে পারে।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গপোসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। যা ধীরে ধীরে ঘূর্ণাবর্তে পরিণত হতে পারে। সমুদ্র থেকে জলীয় বাষ্প শুষে পরিণত হতে পারে সাইক্লোনে। প্রাথমিক ভাবে সুন্দরবনে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। তারপর অভিমুখ বদলে ঢুকতে পারে বাংলাদেশ।

কলকাতার আবাহাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহেই পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। আম্ফানের মতো শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গ উপকূল ও লাগোয়া এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

গত বছর ১৯ মে বাংলাদেশসহ পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় আম্ফান। এবছর তার ঠিক ৬ দিন পর আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’। পূর্বাভাস অনুসারে আগামীকাল ২০ থেকে ২২ মে-র মধ্যে পূর্বমধ্য বঙ্গোপসাগরে তৈরি হতে পারে এই ঝড়। সাগরে অনুকূল পরিবেশ থাকায় ক্রমশ শক্তি সঞ্চয় করে সেটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে ঘূর্ণিঝড়টি কতটা শক্তিশালী হবে তা বলা সম্ভব এর সৃষ্টির পরেই। আগামী ২৬, ২৭ মে পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে ঝড়টি। তবে ঝড়টির ওড়িশা বা বাংলাদেশের দিকে চলে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। একটি পূর্বাভাস অনুসারে ঝড়টি ওড়িশার পারাদ্বীপের কাছে আঘাত হানতে পারে। তেমনটা হলে পশ্চিমবঙ্গে দুই মেদিনীপুরেই ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকবে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে