Dr. Neem on Daraz
Victory Day

সম্রাট আকবরের নাম জড়িয়ে এই রান্নায়, কী ভাবে বানাবেন


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২০, ০১:৩৯ পিএম
সম্রাট আকবরের নাম জড়িয়ে এই রান্নায়, কী ভাবে বানাবেন

ঢাকাঃ শোনা যায় সম্রাট আকবরের নির্দেশেই নাকি বাংলায় বেড়েছিল পোস্ত চাষ । মুঘল খানায় রান্নায় স্বাদ বাড়াতে বা কোনও ঝোল ঘন করতে পোস্তর কদর ছিল বেশ। ১৭৫৭ সালে ব্রিটিশরা পলাশির যুদ্ধ জেতার পরে বাংলায় পোস্ত চাষ বাড়তে থাকে ইতিহাস বলছে এমনই। বাঙালি মাত্রেই পোস্তর ভক্ত। আলু পোস্ত, ঝিঙে পোস্ত, পেঁয়াজ পোস্ত, পোস্তর বড়া, পোস্ত বাটা সবই বাঙালি তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করে। পোস্তর সঙ্গে আলুর মিশ্রণে বড়াও বেশ অন্যরকম। সেই আলু পোস্ত বড়া বা পপার্সেরই রেসিপি দিলেন শেফ দেবজিৎ মজুমদার। আনন্দবাজার ডিজিটালের পাঠকদের জন্য ভাগ করে নিলেন রেসিপি।

উপকরণ

পোস্ট বাটা ৮০ গ্রাম

আলু সেদ্ধ আধ কাপ

পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ (বড়)

কাঁচা লঙ্কা কুচি ২ টেবিল চামচ (বড়)

কালো জিরে এক চামচের চার ভাগের এক ভাগ

নুন

সর্ষের তেল ২ টেবিল চামচ

কর্ন ফ্লাওয়ার

পোস্ত দানা

সাদা তেল

প্রণালী: পোস্ট বাটা, আলু, কাঁচা লঙ্কা, কালো জিরে, পেঁয়াজ কুচি ও নুন দিয়ে ভাল করে মাখতে হবে। তারপর কর্নফ্লাওয়ার বুলিয়ে নিয়ে উপরে ছড়িয়ে দিতে হবে পোস্ত বাটা। পোস্ত বাটা দিতে না চাইলে ব্রেড ক্র্যাম্ব ব্যবহার করতে পারেন।কিছু ক্ষণ রেফ্রিজারেটরে রেখে তারপর গোল গোল করে বড়ার আকারে ভেজে নিন। বাড়িতে তৈরি ঝাল চাটনির সঙ্গে পরিবেশন করুন। গরম ভাতের সঙ্গেও মন্দ লাগবে না।

আগামীনিউজ/প্রভাত

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে