Dr. Neem on Daraz
Victory Day

মা হারানো শিশুকে নানির জিম্মায় দিলেন হাইকোর্ট


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৪:১২ পিএম
মা হারানো শিশুকে নানির জিম্মায় দিলেন হাইকোর্ট

ফাইল ছবি

ঢাকাঃ মা হারানো পাবনার সাত বছর এক কন্যা শিশুকে নানির জিম্মায় দেওয়ার আদেশ দিয়েছেন হাইকোর্ট। সাবালিকা হওয়া পর্যন্ত নানির জিম্মায় থাকবে সে। তবে এ সময়ে ভরণপোষণ খরচ বহন করতে হবে বাবাকে।

বৃহস্পতিবার (১৭ মে) হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি কে এম ইমরুল কায়েশের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রায় দেন। ওই শিশুকে বাবার জিম্মায় দেওয়া বিচারিক আদালতের আদেশ বাতিল করে এই রায় দেন হাইকোর্ট।

আদালতে নানি জাহানারা বেগমের পক্ষে আইনজীবী ছিলেন মো. আবদুল হাই সরকার। বাবা মো. ফজলে রাব্বীর পক্ষে আইনজীবী ছিলেন মো. শহীদুল ইসলাম। এছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল এ কে এম আমিন উদ্দিন (মানিক)।

শিশুটির মা আইরিন পারভীন ২০১৯ সালের ১০ জুন মৃত্যুবরণ করেন। এরপর আদালতের আদেশ অনুযায়ী ৫ বছর বয়স থেকে শিশুটি তার খালা ও নানির কাছে ছিল। তবে পরে তার বাবা পুনরায় আদালতে রিভিশন আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে পাবনার অতিরিক্ত ২য় দায়রা আদালত শিশুটিকে বাবার জিম্মায় দেন।

এরপর নানি জাহানারা বেগম ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে কোয়াশমেন্ট (বিচারিক আদালতের রায় বাতিল চেয়ে) আবেদন করেন। হাইকোর্ট রুল জারি করেন ও শিশুসহ বাবা এবং নানিকে আদালতে উপস্থিত থাকতে নির্দেশ দেন।

সে অনুসারে বৃহস্পতিবার উভয়পক্ষ আদালতে হাজির হন। এরপর আদালত শিশুর কাছে জানতে চান, সে কার কাছে থাকতে চায়। জবাবে শিশুটি নানির কাছে থাকার কথা বলে। এসময় বিচারিক আদালতের রায় বাতিল করে শিশুটিকে নানির জিম্মায় দেন হাইকোর্ট। শিশুটি সাবালিকা না হওয়া পর্যন্ত তার নানির কাছে থাকবে। তবে এসময়ে বাবা ফজলে রাব্বীকে শিশুটির ভরণপোষণ বহন করতে হবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে