Dr. Neem on Daraz
Victory Day

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে রিট


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১৪, ২০২২, ১২:৩২ পিএম
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে রিট

ঢাকাঃ আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে নতুন ভোটার তালিকা না হওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত রাখতে বলা হয়েছে। এছাড়া রিটে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটির সংবিধান লঙ্ঘন বিষয়ে বার কাউন্সিলের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করা হয়েছে।

সোমবার (১৪ মার্চ) এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী শাহ আহমদ বাদল।

এদিকে এরই মধ্যে জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকিরকে সভাপতি ও অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলালকে সম্পাদক প্রার্থী করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ঘোষণা করা হয়েছে।

এছাড়া বিএনপি সমর্থিত প্যানল থেকে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলকে সভাপতি ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক প্রার্থী করা হয়।

অপরদিকে সভাপতি পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ব্যারিস্টার তানিয়া আমীর এবং সভাপতি পদে অপর প্রার্থী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দের নাম ঘোষণা করা হয়।

এর আগে ঘোষণা করা হয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের তফসিল। সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সমিতির গঠনতন্ত্রের ১৪(১) অনুচ্ছেদ অনুযায়ী তফসিল ঘোষণা করেন।

গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ সালের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সমিতির গঠনতন্ত্রের ১৪ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনী তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামী ১৫ ও ১৬ মার্চ, ২০২২ (মঙ্গলবার ও বুধবার) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিলে ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমাদান, ৩ মার্চ বিকেল ৫টা ৩০ মিনিটে মনোনয়নপত্র বাছাই এবং ৬ মার্চ বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়। 

কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদ সহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে