Dr. Neem on Daraz
Victory Day

বন্ধ হয়ে গেল বিশ্বের সবচেয়ে পুরোনো পত্রিকা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ১১:১৩ পিএম
বন্ধ হয়ে গেল বিশ্বের সবচেয়ে পুরোনো পত্রিকা

ঢাকাঃ বিশ্বের প্রাচীনতম জাতীয় সংবাদপত্রটির ছাপা সংস্করণ বন্ধ হয়ে গেছে। ইউরোপের দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে প্রকাশিত হতো সংবাদপত্রটি।

১৭০৩ সালে যাত্রা শুরু করা ৩২০ বছর পুরোনো পত্রিকাটি গতকাল শুক্রবার (৩০ জুন) সর্বশেষ ছাপা সংস্করণটি প্রকাশ করে।

ভিয়েনা-ভিত্তিক প্রাচীনতম দৈনিক সংবাদপত্র ‘উইনার জেইতুং’ এখন আর ছাপা সংস্করণ প্রকাশ করবে না। কারণ, ৩২০ বছর বয়সী অস্ট্রিয়ার এ সরকারি পত্রিকাটি অব্যাহতভাবে লোকসান করছিল। এ কারণে এ প্রাচীনতম জাতীয় সংবাদপত্রের ছাপা সংস্করণ বন্ধ করে দেওয়া হচ্ছে।

এর আগে এপ্রিল মাসে অস্ট্রিয়ার কোয়ালিশন সরকার একটি আইন পাস করে। সেখানে এ পত্রিকার মুদ্রণ সংস্করণে কোনো সরকারি সংবাদ প্রকাশের জন্য অর্থ দিতে অপারগতা প্রকাশ করে অস্ট্রিয়ান সরকার। তারা সরকারি গেজেট হিসেবে উইনার জেইতুং-এর ভূমিকা বাতিল করে দেন।

এ কারণে এ পত্রিকাটির প্রকাশকরা আনুমানিক ১৮ মিলিয়ন ইউরোর লোকসানের সম্মুখীন হন। জার্মান ভাষার গণমাধ্যম ‘ডের স্পিগেল’ জানিয়েছে, এ সরকারি সিদ্ধান্তের কারণে ওই পত্রিকাটির সম্পাদকীয় কর্মীদের সংখ্যা ৫৫ থেকে কমিয়ে ২০জন করা হয়। এছাড়া ৬৩ জনকে চাকরিচ্যুত করা হয়।

এখন এ প্রাচীনতম জাতীয় সংবাদপত্রটিকে অনলাইনে প্রকাশ করা হবে। এছাড়া এটি একটি মাসিক মুদ্রণ সংস্করণও ছাপাবে বলে জানিয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে