Dr. Neem on Daraz
Victory Day

মেক্সিকোতে তাপপ্রবাহ, দুই সপ্তাহে শতাধিক মৃত্যু


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০১:১১ পিএম
মেক্সিকোতে তাপপ্রবাহ, দুই সপ্তাহে শতাধিক মৃত্যু

ঢাকাঃ তীব্র তাপপ্রবাহে মাত্র দুই সপ্তাহে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে মেক্সিকোতে। দেশটিতে তাপমাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। কোথাও কোথাও এই মাত্রা উঠেছে ৫০ ডিগ্রিতে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দুই-তৃতীয়াংশ মৃত্যুর ঘটনা ঘটেছে ১৮ থেকে ২৪ জুনের সপ্তাহে। অথচ গত বছর একই সময়ে মৃত্যু হয় মাত্র এক জনের। চলিত মাসজুড়েই দেশটিতে তাপপ্রবাহ চলেছে। এমন ঘটনায় অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বিদ্যুতের ওপর চাপ পড়েছে। 

খবরে বলা হয়েছে, এসব মৃত্যুর প্রায় সবগুলোর জন্য দায়ী হিট স্ট্রোক। অল্প কিছু ছিল পানিশূন্যতাজনিত। তাছাড়া প্রায় ৬৪ শতাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে টেক্সাসের সীমান্তবর্তী উত্তরের রাজ্য নিউভো লিওনে। বাকি বেশিরভাগই ছিল উপসাগরীয় উপকূলে প্রতিবেশী তামাউলিপাস এবং ভেরাক্রুজে।

সাম্প্রতিক দিনগুলোতে দেশটিতে বৃষ্টিপাত হচ্ছে। এতে তাপমাত্রা কিছুটা কমেছে। তবে দেশটির উত্তরাঞ্চলের কিছু শহর এখনও উচ্চ তাপমাত্রা দেখছে। সোনোরা রাজ্যের অ্যাকোনচি শহরে বুধবার তাপামাত্রা ছিল ৪৯ ডিগ্রি সেলসিয়াস।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে