Dr. Neem on Daraz
Victory Day

রাশিয়ার প্রতি ইরানের সমর্থন ঘোষণা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০৩:৪৯ পিএম
রাশিয়ার প্রতি ইরানের সমর্থন ঘোষণা

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ রাশিয়ার জাতীয় সার্বভৌমত্বের প্রতি তার দেশের পূর্ণ সমর্থন রয়েছে। ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি এ মন্তব্য করেছেন। রাশিয়ার আধাসামরিক বাহিনী ওয়াগনার একটি ব্যর্থ সশস্ত্র অভ্যুত্থান করার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করে ইরানের এ অবস্থান জানিয়ে দেন রায়িসি।

সোমবারের ওই ফোনালাপে দুই দেশের প্রেসিডেন্ট ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের বিদ্রোহ পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরান মনে করে এ অঞ্চলে বহিঃশক্তির সেনা উপস্থিতি আঞ্চলিক সবগুলো দেশের নিরাপত্তাকে হুমকিগ্রস্ত করছে।

দুই প্রেসিডেন্ট ককেশাস অঞ্চলের পরিস্থিতি নিয়েও মতবিনিময় করেন। ককেশাস অঞ্চলে ২০২০ সালে নাগরনো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যে যুদ্ধ হয়েছিল তা নিয়ে ওই দুই দেশের মধ্যে বর্তমানে আবার টানাপড়েন বেড়েছে।

রায়িসি বলেন, “আমরা ককেশাস অঞ্চলের পরিস্থিতির গুরুত্ব সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছি এবং আমরা মনে করছি যে আঞ্চলিক দেশগুলোর অংশগ্রহণে ককেশাস অঞ্চলের উত্তেজনা বন্ধ করতে হবে।”

এ সময় রাশিয়ার প্রেসিডেন্ট তার দেশের সাম্প্রতিক বিদ্রোহ সম্পর্কে একটি চিত্র ইরানের প্রেসিডেন্টের সামনে তুলে ধরেন। তিনি বলেন, বিদ্রোহ দমনে মস্কো শক্তিমত্তার সঙ্গে পদক্ষেপ নিয়েছে। পুতিনও ককেশাস অঞ্চলের অস্থিরতায় বহিঃশক্তির সম্পৃক্ততার ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে এ উত্তেজনার অবসান ঘটাতে হবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে