Dr. Neem on Daraz
Victory Day

সিরিয়ায় রুশ যুদ্ধবিমানের হামলায় নিহত ৯


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০৯:২২ পিএম
সিরিয়ায় রুশ যুদ্ধবিমানের হামলায় নিহত ৯

সংগৃহীত ছবি

ঢাকাঃ সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবে রাশিয়ার যুদ্ধবিমানের একাধিক হামলায় অন্তত ৯ বেসামরিক নিহত হয়েছেন। এছাড়া এই হামলায় আহত হয়েছেন আরও ৩৪ জনের বেশি। রোববার সিরিয়ার জরুরি উদ্ধারকারী স্বেচ্ছাসেবী সংস্থা এই তথ্য জানিয়েছে বলে খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

হোয়াইট হেলমেট নামে পরিচিত সিরিয়ার সিভিল ডিফেন্স বলেছে, রোববার পূর্ব ইদলিবের জিসর আল-শুঘর শহরের একটি সবজি বাজারকে লক্ষ্য করে বিমান হামলা হয়েছে।


স্থানীয় একটি পর্যবেক্ষক সংস্থা আল জাজিরাকে বলেছে, দুটি রুশ এসইউ-২৪এস যুদ্ধবিমান ইদলিবের বেনিন শহর ও আল-আরবিন পর্বত এলাকায় পাঁচবার হামলা চালিয়েছে। এছাড়া রাশিয়ার একটি এসইউ-২৪ যুদ্ধবিমান জিসর আল-শুঘরের বাজারে হামলা করেছে।

২১ বছর বয়সী সবজি বিক্রেতা রেদা হায়শিদ বলেছেন, ‘আজ সবজির বাজারে আমাদের কাজ চলাকালীন বিমান হামলা হয়েছে। আমরা ওই বাজারে উপস্থিত ছিলাম। সেটিকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় রক্ত বন্যা বয়ে গেছে। সেখানে অনেকের মরদেহ পড়ে আছে।’

সিরিয়ার সিভিল ডিফেন্সের পরিচালনা পর্ষদের সদস্য আহমেদ ইয়াজজি বলেন, এই অঞ্চলে গত কয়েক দিনে সিরীয় সরকার ও রাশিয়ার আক্রমণ বৃদ্ধি পেয়েছে। যা আমাদের কাজের ওপর বিশাল বোঝা তৈরি করেছে। কারণ উভয়ই (সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং রাশিয়া) অন্তত দুবার হামলা চালিয়েছে। হামলার সময় আমরা বাজারে উপস্থিত ছিলাম। বর্তমানে আহতদের উদ্ধারের চেষ্টা করছি।


হায়শিদ আল জাজিরাকে বলেছেন, জিসর আল-শুঘরের সবজি বাজারকে এই অঞ্চল ও এর বাইরের বেশিরভাগ কৃষকের জন্য কেন্দ্রীয় বাজার হিসাবে বিবেচনা করা হয়। বাজারটিতে স্থানীয় কৃষকরা প্রত্যেক দিন তাদের ফসল বিক্রি করেন।

রাশিয়া সমর্থিত সিরীয় বাহিনীও দক্ষিণাঞ্চলীয় ইদলিবের সারজা এবং আল-রাভিহা শহরের উপকণ্ঠে ব্যাপক গোলাবর্ষণ করেছে। তুরস্ক সীমান্ত লাগোয়া সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু অংশে গত টানা ছয় দিন ধরে বোমা হামলার ঘটনা ঘটেছে।

তবে অতীতে দামেস্ক এবং মস্কো দাবি করেছে, তারা কেবল বিদ্রোহী গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

সূত্র: আল জাজিরা।

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে