Dr. Neem on Daraz
Victory Day
ওয়াগনারের বিদ্রোহ

জাতির উদ্দেশে ভাষণ দেবেন পুতিন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০১:১৭ পিএম
জাতির উদ্দেশে ভাষণ দেবেন পুতিন

ভ্লাদিমির পুতিন

ঢাকাঃ ওয়াগনার গ্রুপের বিদ্রোহের মধ্যেই জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অপরদিকে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহের ডাক দিয়েছেন এবং মস্কোর সামরিক নেতৃত্বকে পতনের প্রতিশ্রুতি দিয়েছেন। 

ওয়াগনার গোষ্ঠীর প্রধান রুশ সামরিক নেতৃত্বকে উৎখাত করার প্রতিশ্রুতি দেওয়ার পরে এবং দেশটির দক্ষিণের একটি গুরুত্বপূর্ণ সামরিক সদর দফতর দখলের পর - রাশিয়া তার মস্কো অঞ্চলের নিরাপত্তা জোরদার করেছে।

এমন সময়ে রুশ প্রেসিডেন্ট দফতর ক্রেমলিনের মুখমাত্র দিমিত্রো পেসকোভ জানিয়েছেন, সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে পুতিনকে শুরু থেকেই সার্বক্ষণিকভাবে অবহিত করা হচ্ছে। বিষয়টি আরও ঘোলাটে হওয়ায় জাতির উদ্দেশে ভাষণ দিতে যাচ্ছেন প্রেসিডেন্ট পুতিন। তার এ ভাষণটি টেলিভিশনে প্রচার করা হবে বলে জানিয়েছে বার্তা সংস্থা তাস নিউজ। 

অপরদিকে এক ভিডিও বার্তায় প্রিগোজিন জানিয়েছেন, তার সেনারা রোস্তোভ শহরটি অবরুদ্ধ করবে এবং রাজধানী মস্কোর দিকে এগিয়ে যাবে— যতক্ষণ না প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু এবং জেনারেল ভেলেরি গেরাসিমোভ তাদের সঙ্গে দেখা করতে না আসছেন।

তিনি বলেছেন, ‘আমরা এখানে এসেছি। আমরা চিফ অব জেনারেল স্টাফ এবং সোইগুর সঙ্গে দেখা করতে চাই। যতক্ষণ তারা না আসছে, আমরা এখানে থাকব, আমরা রোস্তভ অবরুদ্ধ করব এবং মস্কোর দিকে এগিয়ে যাব।’

প্রিগোঝিন বলছেন, রাশিয়ার সেনাবাহিনীর ভেতর যে ‘শয়তান’ আছে তাদের থামাতে হবে এবং তিনি ‘ন্যায় বিচারের জন্য লড়াই’-এর ঘোষণা দিয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছের লোক হিসেবে খ্যাত প্রিগোঝিন বলেছেন, যারাই তার বাহিনীর সামনে দাঁড়াবে তাদেরই ধ্বংস করে দেওয়া হবে।

“যারা আমার সৈন্যদের এবং হাজার হাজার রাশিয়ান সৈন্যদের (যারা ইউক্রেনে যুদ্ধে লিপ্ত) হত্যা করেছে, তারা সাজা পাবে,” সামাজিক মাধ্যম টেলিগ্রামে এক অডিও পোস্টে একথা বলেন তিনি।

একইসাথে রাশিয়ার জনগণকেও তার সঙ্গে থাকার আহবান জানান।

ইউক্রেনের সীমান্তবর্তী শহরগুলোতে রুশ নাগরিকদের ঘরের ভেতর থাকার আহবান জানিয়েছে স্থানীয় গভর্নর।

এমফোর হাইওয়ে লিপেতস্ক ও ভরোনেঝ অঞ্চলের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন লিপেতস্কের গভর্ণর। এমফোর মস্কোর সঙ্গে রাশিয়ার দক্ষিণাঞ্চলের সংযোগ ঘটায় এবং একইসঙ্গে রোস্তভ অঞ্চল ও এর প্রধান শহর রোস্তফ-অন-ডনেও যাবার রাস্তা এটি।

মস্কোর মেয়র জানিয়েছেন, রাজধানীতে উগ্রবাদ-দমনে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে দেশের নিরাপত্তা নিশ্চিতে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে