Dr. Neem on Daraz
Victory Day

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আঘাত হানতে পারে ১৫ জুন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০২:৩৩ পিএম
ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আঘাত হানতে পারে ১৫ জুন

ঢাকাঃ আরব সাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ দ্রুত শক্তি বাড়িয়ে পরিণত হয়েছে মারাত্মক প্রবল ঘূর্ণিঝড়ে; ১৯০ কিলোমিটার গতির ঝড়ো হাওয়ার শক্তি নিয়ে এ ঘূর্ণিবায়ুর চক্র ধেয়ে যাচ্ছে ভারত-পাকিস্তান উপকূলের দিকে। ঘূর্ণিঝড়টি উত্তর দিকে অগ্রসর হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ১৫ জুন দুপুরের দিকে পাকিস্তানের কাছাকাছি এলাকা এবং তৎসংলগ্ন গুজরাটের সৌরাষ্ট্র ও কুচ উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস।

এ ব্যাপারে রোববার এক টুইট বার্তায় সংস্থাটি বলেছে, ‘ঘূর্ণিঝড় বিপর্যয় ভারতের মুম্বাই থেকে পূর্ব-দক্ষিণপূর্ব দিক থেকে ৬০০ কিলোমিটার এবং পাকিস্তানের করাচি থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ দিকে অবস্থান করছিল। আগামী ১৫ জুন এটি অতিপ্রবল ঘূর্ণিঝড় হিসেবে পাকিস্তান এবং তৎসংলগ্নীয় সৌরাষ্ট্র এবং কুচ উপকূলের দিকে পৌঁছাতে পারে।’

সংস্থাটি আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়টি খুব দ্রুত সময়ের মধ্যে শক্তি সঞ্চার করছে।

ভারতীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, যখন একটি নিম্নচাপের তিন মিনিটের গড় বাতাসের গতিবেগ ৬৩ থেকে ৮৮ কিলোমিটারের মধ্যে হয় তখন এটিকে ঘূর্ণিঝড় হিসেবে ধরা হয়। বাতাসের গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হলে প্রবল ঘূর্ণিঝড়, বাতাসের গতিবেগ ১১৮ থেকে ১৬৫ কিলোমিটার হলে অতিপ্রবল এবং বাতাসের গতিবেগ ১৬৬ থেকে ২২০ কিলোমিটার হলে অতি মারাত্মক ঘূর্ণিঝড় হিসেবে ধরা হয়।

ঘূর্ণিঝড় বিপর্যয়ের বাতাসের গতিবেগ রোববার ১৬৬ থেকে ২২০ কিলোমিটারের মধ্যে পৌঁছেছে।

এদিকে ঘূর্ণিঝড়টি শক্তি ধরে রাখায় পাকিস্তানের করাচি পোর্ট ট্রাস্ট (কেপিটি) ‘রেড অ্যালার্ট’ জারি করেছে। পাকিস্তানের সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ শনিবার জানায়, ঘূর্ণিঝড়টি বন্দর থেকে ৯০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

এছাড়া বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৫ নটিক্যাল মাইল হলেই করাচি বন্দরে সব ধরনের জাহাজ ও নৌযান চলাচল বন্ধ থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে