Dr. Neem on Daraz
Victory Day
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

চেচেন সেনাদের জড়ো হওয়ার নির্দেশ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ১, ২০২৩, ০৩:০৩ পিএম
চেচেন সেনাদের জড়ো হওয়ার নির্দেশ

ঢাকাঃ রমজান কাদিরভের নেতৃত্বে রাশিয়ার চেচনিয়া অঞ্চলের যোদ্ধাদের জড়ো হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক যুদ্ধবিষয়ক সংস্থা স্টাডি অব ওয়ার বৃহস্পতিবার (১ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে, বাখমুত থেকে ওয়াগনার সেনারা চলে যাওয়ার পর এখন ইউক্রেন যুদ্ধে নেতৃত্ব দিতে চেচেন সেনাদের মোতায়েন করা হচ্ছে।

সংস্থাটি আরও জানিয়েছে, বুধবার চেচনিয়া রিপাবলিকের নেতা রমজান কাদিরভ জানিয়েছেন, তিনি সেনা কমান্ডারদের কাছ থেকে দোনেৎস্ক অঞ্চলের দায়িত্ব নেওয়ার নির্দেশনা পেয়েছেন। দোনেৎস্কের কয়েকটি অঞ্চল ‘স্বাধীন’ করার দায়িত্ব দেওয়া হয়েছে তাকে। আর এ নির্দেশনা অনুযায়ী তার সেনারা সম্মুখ যুদ্ধে লড়াই করবে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ‘দ্যা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার’ (আইএসডব্লিউ) বলেছে, ‘রাশিয়ান সামরিক কমান্ডাররা সম্ভবত ধ্বংস হওয়া বাখমুত শহর থেকে ওয়াগনার গ্রুপের ভাড়াটে বাহিনী প্রত্যাহারের পরে চেচেনদের যুদ্ধে অংশ নেওয়ার নির্দেশ দিয়েছে।’

মার্কিন এ সংস্থাটি জানিয়েছে, বুধবার কাদিরভ দাবি করেছেন যে তার বাহিনী নতুন আদেশ পেয়েছে। ইউক্রেনের দক্ষিণ-পূর্ব দোনেৎস্ক অঞ্চলে ফ্রন্ট লাইনের দায়িত্ব গ্রহণের পর "সক্রিয় সামরিক কর্মকাণ্ডে’ তাদের নিয়োগ করা হবে। তাদের যে অঞ্চলে নিয়োজিত করা হচ্ছে, তার আওতায় বাখমুত শহরও রয়েছে।


কাদিরভ বলেছেন, রাশিয়ান বাহিনীর কাছ থেকে অঞ্চল পুনরুদ্ধারের জন্য ইউক্রেনের প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে, চেচনিয়ার বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সেনারা ইউক্রেনীয় অঞ্চলে আক্রমণাত্মক অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে।

স্টাডি অব ওয়ার আরও জানিয়েছে, ‘চেচেন সেনাদের যুদ্ধে ফেরার যে বিষয়টি বলা হচ্ছে; যদি এটি সত্যি হয় তাহলে গত এক বছর ধরে ইউক্রেন যুদ্ধের সম্মুখভাগ থেকে দূরে থাকা রমজান কাদিরভের বিরতির অবসান হবে।’

চেচেন সেনারা রক্তক্ষয়ী মারিউপোল, সেভেরোদোনেৎস্ক এবং লিশিচান্সক যুদ্ধে অংশ নেওয়ার পর যুদ্ধের সম্মুখভাগের পেছনে কাজ করছিল।

সংস্থাটি আরও বলেছে, ‘খুব সম্ভবত রাশিয়ার কমান্ডাররা এখন মনে করছে চেচেন সেনারা ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণ পুনরায় প্রতিষ্ঠিত করতে সমর্থ হবে।’

তবে সংস্থাটি সঙ্গে এও জানিয়েছে, বর্তমানে বলা হচ্ছে ইউক্রেনে ৭ হাজার চেচেন সেনা রয়েছে। যদি এ খবরটি সঠিক হয় তাহলে এই সেনা দিয়ে যুদ্ধে বড় কোনো প্রভাব ফেলতে পারবে না চেচেনরা।

এদিকে চেচেন সেনাদের আবারও যুদ্ধের সম্মুখভাগে এমন সময় ফেরানো হচ্ছে যখন রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চলগুলোতে নিয়মিত হামলা হচ্ছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে