Dr. Neem on Daraz
Victory Day

তীব্র দাবদাহে পশ্চিমবঙ্গে ‘হাই অ্যালার্ট’ জারি


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ০১:০৬ পিএম
তীব্র দাবদাহে পশ্চিমবঙ্গে ‘হাই অ্যালার্ট’ জারি

ঢাকাঃ গত কয়েকদিন ধরে বাংলাদেশের বিভিন্ন জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গরমে পুড়বে এবার ভারতও। দেশটির কয়েকটি রাজ্যে তীব্র দাবদাহের হাই অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস।

পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব ভারতের রাজ্যগুলোতে আপাতত চলবে তাপপ্রবাহ। তীব্র গরম ও দাবদাহে পুড়বে পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, সিকিম, অন্ধ্রপ্রদেশ ও ঝাড়খণ্ড। পঞ্জাব ও হরিয়ানাতেও তাপমাত্রার পারদ আরও চড়তে পারে।

শুধুমাত্র বিহারেই আগামী ৪৮ ঘণ্টা ৬টি জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। এছাড়াও তাপপ্রবাহের সতর্কতা জারি পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, বিহার ও পূর্ব উত্তরপ্রদেশে।

ভারতের আবহাওয়া অফিস আরো জানিয়েছে, পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যাবে তাপমাত্রার পারদ। আগামী ৪-৫ দিন পশ্চিমবঙ্গ, বিহার ও অন্ধ্রপ্রদেশের উপকূলে তাপপ্রবাহ চলবে। পঞ্জাব ও হরিয়ানায় আগামী ২ দিন তাপপ্রবাহ চলতে পারে।

এদিকে ইতোমধ্যেই তাপপ্রবাহের জেরে পশ্চিমবঙ্গে সব স্কুল, কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তাপপ্রবাহ থেকে বাঁচতে যে পরামর্শ : ইতোমধ্যেই গত রোববার মুম্বাইয়ে খোলা মাঠে একটি অনুষ্ঠানে হিটস্ট্রোকে ১১ জনের মৃত্যু হয়েছে। এই তীব্র দাবদাহ থেকে বাঁচতে একাধিক পরামর্শ দিচ্ছে আবহাওয়া অফিস। তারমধ্যে অন্যতম হলো পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। এছাড়াও শরীরে যাতে পানির অভাব না হয়, তার জন্য বাড়িতে তৈরি পানীয়ও খেতে পারেন। মোদ্দা কথা, ডিহাইড্রেশন যাতে না হয়, সে বিষয়ে সজাগ থাকতে হবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে