Dr. Neem on Daraz
Victory Day

আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার, জাপানে সতর্কতা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২, ০৯:২৫ এএম
আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার, জাপানে সতর্কতা

ফাইল ছবি

ঢাকাঃ আবারও একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়া অন্তত একটি দূরপাল্লার এবং দু’টি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এ নিয়ে দুই দিনে এখন পর্যন্ত ২৩টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়ল কিম প্রশাসন। তবে উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ডে জাপানের উত্তর ও মধ্য অঞ্চলে সতর্কতা জারি করা হয়।

বৃহস্পতিবার উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছোড়ার পর সতর্কতা জারি করে জাপান। বাসিন্দাদের নিরাপদে আশ্রয় নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। ক্ষণিকের জন্য বন্ধ করে দেওয়া হয় ট্রেনও। খবর রয়টার্সের

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকাল ৭টা ৪৮ মিনিটে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে। 

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন যে, ক্ষেপণাস্ত্রটি জাপানের উপর দিয়ে সম্ভাব্য গতিপথে উৎক্ষেপণ করা হয়েছিল। তবে এটি জাপান সাগরের উপর দিয়ে রাডার থেকে অদৃশ্য হয়ে গেছে।

হামাদা সাংবাদিকদের বলেন, 'আমরা একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা শনাক্ত করেছি। এটির জাপানের উপর দিয়ে উড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল তাই এলার্ট জারি করা হয়। তবে শেষ পর্যন্ত সেটি জাপানের ওপর দিয়ে যায়নি বলে আমরা নিশ্চিত হয়েছি।'

তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটি প্রায় ২ হাজার কিলোমিটার (১২০০ মাইল) উচ্চতায় ৭৫০ কিলোমিটার (৪৬০ মাইল) দূরত্বে উড়েছিল। সাধারণত এমন ক্ষেপণাস্ত্রগুলোকে প্রতিবেশি দেশগুলোর রাডার থেকে বাঁচাতে অনেক উঁচু দিয়ে ছোড়া হয়।

প্রথম উৎক্ষেপণের প্রায় আধা ঘণ্টা পর জাপানের কোস্টগার্ড জানায়, ক্ষেপণাস্ত্রটি পড়ে গেছে। ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে যে, প্রথম ক্ষেপণাস্ত্রটি স্টেজ সেপারেশনের মধ্য দিয়ে গেছে। এটি একটি আইসিবিএম-এর মতো দূরপাল্লার অস্ত্র হতে পারে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছে।

প্রথম উৎক্ষেপণের প্রায় এক ঘণ্টা পর, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এবং জাপানি কোস্ট গার্ড উত্তর কোরিয়া থেকে দ্বিতীয় ও তৃতীয় উৎক্ষেপণের খবর দিয়েছে। দক্ষিণ কোরিয়া বলেছে যে, দুটিই পিয়ংইয়ংয়ের উত্তরে কাইচন থেকে ছোঁড়া স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র।

এর আগে গত অক্টোবর মাসের শুরুতে পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া। সেসময় দেশটি তার নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলে এবং জাপানের উত্তরাঞ্চলে ট্রেন চলাচলের সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। 

বিবিসি বলছে, কেরাীয় উপদ্বীপে উত্তেজনা বেড়ে যাওয়ায় চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। কেবল চলতি বছরের জানুয়ারি মাসেই সাত দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং। যদিও উত্তর কোরিয়ার মতো অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ কীভাবে একের পর এক এমন পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা নিয়ে বহু প্রশ্ন তৈরি হয়েছে।

এছাড়া একের পর এক পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে